প্রতীকী ছবি

শারদীয় দুর্গাপূজা ২০২১ উদযাপন ও সার্বিক আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করলেন আরএমপি পুলিশ কমিশনার।

আজ রোববার বেলা ১১টায় আরএমপি সদর দপ্তরে শারদীয় দুর্গাপূজা ২০২১ উদযাপন ও সার্বিক আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের লক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক মহোদয়।

মতবিনিময়কালে পুলিশ কমিশনার মহোদয় বলেন, আগামী ১১ থেকে ১৫ অক্টোবর ২০২১ পর্যন্ত বাঙালি হিন্দুদের সর্ববৃহৎ উৎসব শারদীয় দুর্গাপূজা উদযাপিত হবে। এবার রাজশাহী মহানগরী এলাকায় পূজামন্ডপের সংখ্যা ৯২টি। দুর্গাপূজা যথাযথভাবে উদযাপন উপলক্ষে রাজশাহী মহানগরী এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ও পূজা চলাকালীন নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ।

এদিকে গতকাল বেলা ৩টায় আরএমপি পুলিশ লাইনসে হিন্দু, বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ এবং পূজা উদযাপন কমিটি রাজশাহী মহানগর ও পবার নেতৃবৃন্দের সঙ্গে আইনশৃঙ্খলা, নিরাপত্তা, ট্রাফিক ব্যবস্থাপনাসহ সার্বিক বিষয়ে মতবিনিময় সভা করা হয়।

দুর্গাপূজাকে কেন্দ্র করে আরএমপির পক্ষ থেকে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা থাকবে এবং ইতোমধ্যে গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়েছে। পুরো রাজশাহী মহানগরকে সিসি ক্যামেরার আওতায় এনে মনিটরিং করা হচ্ছে। গুরুত্বপূর্ণ পূজামন্ডপগুলোতে সিসি ক্যামেরা স্থাপনের জন্য পূজা কমিটিকে আহবান জানানো হয়েছে। পূজামন্ডপগুলোতে পুরুষ ও নারীদের জন্য পৃথক প্রবেশ ও নির্গমন লাইন রাখা এবং পূজামন্ডপে পুরুষ ও মহিলা আলাদা স্বেচ্ছাসেবক রাখার ওপর বিশেষভাবে গুরুত্ব আরোপ করা হয়েছে। থানার ওসিদের পূজা কমিটির সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখার নির্দেশ দেওয়া হয়েছে এবং ট্রাফিক বিভাগকে ট্রাফিক ব্যবস্থাপনা জোরদার করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি পূজামন্ডপ কমিটিকে সকল ধর্মের সমন্বয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি কমিটি গঠনের আহবান জানানো হয়েছে।

তিনি আরও বলেন, এ বছর কোভিড-১৯ এর কারণে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ায় শারদীয় দুর্গাপূজার অনুষ্ঠানাদিতে পূজারী, ভক্তকুল এবং আগত দর্শনার্থীদের মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি (প্রবেশপথে হাত ধোয়া, হ্যান্ড স্যানিটাইজার, থার্মাল স্ক্যানার ইত্যাদি) ও সামাজিক দূরত্ব মেনে একসঙ্গে অধিকসংখ্যক দর্শনার্থীর মন্ডপে প্রবেশ সীমিত করা হয়েছে।

প্রতিমা বিসর্জনকালে কোনো ধরনের শোভাযাত্রা, মেলা কিংবা অন্য কোনো অনুষ্ঠান, হাউজি কিংবা জুয়ার আসরের আয়োজন করা যাবে না।

জনস্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় উল্লিখিত সরকারি নির্দেশনাসমূহ প্রতিপালনসহ হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষে রাজশাহী মহানগরী এলাকায় ১১ অক্টোবর ২০২১ হতে ১৫ অক্টোবর ২০২১ পর্যন্ত সকল প্রকার অস্ত্র বহন, আতশবাজি, পটকা ফুটানো, বিস্ফোরক দ্রব্য বহন, সংরক্ষণ, ক্রয়-বিক্রয়, ব্যবহার এবং পূজা বিসর্জনের সময় উচ্চস্বরে মাইক বাজানো ও গান বাজনা ইত্যাদি নিষিদ্ধ করা হয়েছে।

এসব বিষয় যথাযথ অনুসরণ ও বাস্তবায়নের জন্য হিন্দু, বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ এবং পূজা উদযাপন কমিটিসহ সংশ্লিষ্ট সবাইকে আহবান জানানো হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) মো. সুজায়েত ইসলাম, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. রশীদুল হাসান পিপিএম, বিশেষ পুলিশ সুপার এ এফ এম আনজুমান কালাম, বিপিএম (বার) প্রমুখ।