মধ্যপ্রাচ্যে শত্রুভাবাপন্ন রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সঙ্গে সম্পর্ক উন্নয়নের আভাস হিসেবে দেশটির কার্যত নেতা ও আবুধাবির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে ফোনালাপ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।
তুরস্কের প্রেসিডেন্ট দপ্তরের মঙ্গলবারের এক বিবৃতিতে বিষয়টি জানানো হয়েছে। খবর আল-জাজিরার।
ওই বিবৃতিতে বলা হয়, ‘(ফোনালাপের) আলোচনায় দুই দেশের মধ্যকার সম্পর্ক ও আঞ্চলিক বিষয়গুলো উঠে এসেছে।’
ইউএইর রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম জানিয়েছে, সাধারণ স্বার্থ ও জনকল্যাণকে সামনে রেখে দুই দেশের সম্পর্ক জোরদারের সম্ভাবনা নিয়ে কথা বলেছেন দুই নেতা।
বিবৃতি দুটি এমন সময়ে এলো, যার দুই সপ্তাহ আগে ইউএইর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ তানহুন বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বিরল এক বৈঠকে বসেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। সে বৈঠক শেষে তিনি বলেছিলেন, দুই দেশের সম্পর্ক উন্নয়নের বিষয়ে অগ্রগতি হয়েছে।
সে সময় এরদোয়ান বলেছিলেন, অর্থনৈতিক সহযোগিতাকে মূল বিষয়বস্তু ধরে আলোচনা হয়েছে, যার মাধ্যমে তুরস্কে উল্লেখযোগ্য বিনিয়োগ করতে পারে ইউএই।
লিবিয়ায় সংঘাত, উপসাগরীয় দেশগুলোর অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও পূর্ব ভূমধ্যসাগরের জলসীমা নিয়ে প্রভাবশালী আরবি ভাষাভাষী কয়েকটি দেশের সঙ্গে উত্তেজনা প্রশমন চায় তুরস্ক। এর অংশ হিসেবে আলোচনায় জোর দিচ্ছে দুই মহাদেশ বিস্তৃত দেশটি।
আঙ্কারা ও আবুধাবি দীর্ঘদিন ধরে বিপরীত মতাদর্শিক সংগঠনগুলোকে সমর্থন দিয়ে আসছে। তুরস্ক মুসলিম ব্রাদারহুডকে সমর্থন দিচ্ছে। এক দলটিকে আরব বসন্তের অন্যতম নিয়ামক শক্তি মনে করা হয়।
গত বছর তুরস্ক অভিযোগ করেছিল, ইয়েমেন ও লিবিয়ায় হস্তক্ষেপ করে মধ্যপ্রাচ্যে গোলমাল বাধাচ্ছে ইউএই।