ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে নতুন করে সহিংসতার ঘটনায় এক পুলিশ সদস্যসহ অন্তত চারজন গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন।

শুক্রবার (৭ জুলাই) সন্ধ্যায় সন্দেহভাজন বিদ্রোহীদের সঙ্গে গোলাগুলিতে এক পুলিশ সদস্য নিহত হন এবং শনিবার (৮ জুলাই) সকালে অপর তিনজনের মৃত্যু হয়। খবর এনডিটিভির।

রাজ্যটির বিষ্ণুপুর ও চূড়াচাঁদপুর জেলার মধ্যবর্তী এলাকায় পৃথক সহিংসতার এসব ঘটনায় আরও বেশ কয়েকজন আহত হয়েছেন।

ভারতীয় সেনা কর্মকর্তারা জানিয়েছেন, বিষ্ণুপুর জেলার কংভাই এলাকায় বিরোধপূর্ণ দুই সম্প্রদায়ের অবস্থান কাছাকাছি হওয়ায় চলতি সহিংসতার শুরু থেকেই এলাকাটি স্পর্শকাতর হয়ে আছে। উভয় পক্ষের ‘দুর্বৃত্তরা’ উপত্যকা এলাকার গ্রাম ও পাহাড়ি এলাকাগুলো দিয়ে প্রবেশ করে পরস্পরের এলাকায় অগ্নিসংযোগের চেষ্টা করে।

ভারতীয় নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা বলেন, শুক্রবার রাত থেকে উভয় পক্ষের উচ্ছৃঙ্খল লোকজন এ রকম প্রচেষ্টা চালাতে থাকে। কংভাই, সোংদো ও আওয়াং লেখাই গ্রামে উভয় পক্ষের দুর্বৃত্তরা দূর থেকেই পরস্পরের দিকে গুলি ছুড়তে থাকে। এতে তিনজন গুলিবিদ্ধ হয়ে মারা যান এবং আরও কয়েকজন আহত হন।

বিভিন্ন আইনি অধিকার নিয়ে সংখ্যাগরিষ্ঠ মেইতেই সম্প্রদায়ের সঙ্গে সংখ্যালঘু কুকি ও নাগা সম্প্রদায়ের সহিংসতা চলছে। দুই মাসের বেশি সময় ধরে চলমান অস্থিরতার মধ্যে এ পর্যন্ত শতাধিক মানুষ নিহত হয়েছে।