মৌলভীবাজারের পুলিশ সুপার মো. মনজুর রহমান পিপিএম বারের নির্দেশে সচেতনমূলক সাইনবোর্ড স্থাপন করা হয়। ছবি বাংলাদেশ পুলিশ।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের বাইক্কা বিলে পাখি ও মাছ শিকার বন্ধে এবং শ্রীমঙ্গল-কমলগঞ্জ থানার লাউয়াছড়া সড়কে দুর্ঘটনা এড়াতে জনসাধারণকে সচেতন করার জন্য রাস্তার দুই পাশে সাইনবোর্ড স্থাপন করেছে মৌলভীবাজার জেলা পুলিশ।

পুলিশ সুপার মো. মনজুর রহমান পিপিএম বার ৮ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে উপস্থিত থেকে এসব সাইনবোর্ড স্থাপন করেন। এ বিষয়ে পুলিশ সুপার বলেন, ‘বাইক্কা বিল মাছ ও পাখিদের অভয়াশ্রম। সেখানকার পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় তথা পাখি শিকার এবং মাছ শিকার বন্ধে জনসচেতনতা তৈরির উদ্দেশ্যে মৌলভীবাজার জেলা পুলিশের পক্ষ থেকে আমরা সাইনবোর্ড স্থাপনের উদ্যোগ নিয়েছি।’ তিনি বলেন, ‘ট্রাফিক সিগনাল মেনে চলা, গতিসীমা মেনে গাড়ি চালানো, মোটরসাইকেল চালানোর সময় হেলমেট পরা বাধ্যতামূলক। সাইনবোর্ডগুলোতে এসব বিষয়ে নির্দেশনা রয়েছে।’ তিনি আরও বলেন, ‘বেপরোয়া গতিতে গাড়ি চালালে দুর্ঘটনার আশঙ্কা থাকে, রাস্তা দিয়ে বন্যপ্রাণী চলাচল করে, অনিয়ন্ত্রিত গতির কারণে প্রায়ই বন্যপ্রাণীর মৃত্যুর খবর পাওয়া যায়, এ কারণে জনসচেতনতামূলক সাইনবোর্ডগুলো স্থাপন করা হয়েছে।’
সাইনবোর্ড স্থাপনের আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদর্শন কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোহসিন, সহকারী পুলিশ সুপার (শ্রীমঙ্গল সার্কেল) আনিসুর রহমান, শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহাঙ্গীর হোসেন সরদার, কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় চক্রবর্তী এবং স্ট্যান্ড ফর আওয়ার এনডেনজারড ওয়াইল্ডলাইফ (এসইডব্লিউ) এর সদস্যগণ।