রেলস্টেশন থেকে উদ্ধার শিশু সুরাইয়া ও তার অভিভাবক। ছবি: বাংলাদেশ পুলিশ।

পঞ্চগড় থেকে ঢাকাগামী দ্রুতযান এক্সপ্রেসে নাটোর যাচ্ছিল একটি পরিবার। পথে নওগাঁর আত্রাইয়ের আহসানগঞ্জ স্টেশনে তারা নেমে পড়ে নাটোর স্টেশন মনে করে। ভুল বুঝতে পেরে তারা আবার ট্রেনে উঠে পড়েন। কিন্তু তাদের আট বছর বয়সী মেয়েশিশুটি ওঠার আগেই ট্রেন চলতে শুরু করে। কিংকর্তব্যবিমূঢ় পরিবারটি বুঝতে পারছিল না কী করবে। পরিবারটির এমন অসহায় অবস্থা দেখে একজন তরুণী সহযাত্রী ‘জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ এ ফোন করেন। পরে আত্রাই থানা-পুলিশ শিশুটিকে উদ্ধার করে।

৮ ফেব্রুয়ারি বুধবার দুপুরে এ ঘটনা ঘটে। ওই তরুণী জানান, পরিবারটি নিম্নবিত্ত এবং অসহায়, আহসানগঞ্জ স্টেশনে ফেলে আসা শিশুটিকে উদ্ধারের ব্যবস্থা নেওয়ার জন্য তিনি ৯৯৯ এ ফোন করে অনুরোধ জানান।

৯৯৯ কলটেকার কনস্টেবল রুবিনা আক্তার কলটি রিসিভ করেছিলেন। রুবিনা তাৎক্ষণিকভাবে নওগাঁর আত্রাই থানায় বিষয়টি জানিয়ে দ্রুত উদ্ধারের ব্যবস্থা নেওয়ার জন্য জানান। ৯৯৯ ডিসপাচার এস আই রবিউল ইসলাম সংশ্লিষ্ট থানা-পুলিশ এবং কলারের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে পুলিশি তৎপরতার আপডেট নিতে থাকেন।
সংবাদ পেয়ে আত্রাই থানা-পুলিশের একটি দল অবিলম্বে ঘটনাস্থলে যায় এবং সুরাইয়া খাতুন নামের ওই শিশুকে উদ্ধার করে থানায় নিয়ে আসে।

পরে শিশুটির অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করা হলে নাটোর থেকে শিশুটির একজন অভিভাবক আহমেদ বখতিয়ার আত্রাই থানায় যান। তাঁর জিম্মায় শিশুটিকে বুঝিয়ে দেওয়া হয়।

আত্রাই থানার উদ্ধারকারী দলের এসআই শাম মোহাম্মদ ৯৯৯ কে এ বিষয়ে নিশ্চিত করেন।