জিল্লুর ভাণ্ডারি। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার জিল্লুর ভাণ্ডারিকে হত্যার দায়ে দুজনকে মৃত্যুদণ্ড এবং ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

চট্টগ্রামের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ শেখ ছামিদুল ইসলাম আজ মঙ্গলবার এ রায় ঘোষণা করেন।

সাত বছর আগে জিল্লুরকে হত্যা করা হয়। মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন শহীদুল ইসলাম খোকন ও ইসমাইল। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন আর আবু, কামাল, জসিম, তোতা মিয়া, নাছির ও সুমন। এঁদের মধ্যে কারাগারে থাকা শহীদুল ইসলাম খোকনকে রায়ের সময় আদালতে হাজির করা হলেও বাকিরা পলাতক রয়েছেন।

হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতা প্রমাণিত না হওয়ায় এ মামলার অন্য পাঁচ আসামি জাহাঙ্গীর, রমিজ উদ্দিন রঞ্জু, আজিম, নাজিম ও শাহাব উদ্দিনকে খালাস দেওয়া হয়েছে। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

বাদীপক্ষের আইনজীবী আবদুস সাত্তার বলেন, ‌’রায়ে আমরা প্রাথমিকভাবে সন্তুষ্ট। ৫ আসামিকে খালাস দেওয়া হয়েছে, তাদের বিষয়ে আপিল করা হবে কি না, তা পূর্ণাঙ্গ রায় পেলে চিন্তা করে দেখব।’

২০১৫ সালের ২১ জানুয়ারি রাতে রাঙ্গুনিয়া উপজেলার রানীরহাট প্রাথমিক বিদ্যালয়ের মূল ফটকের কাছে জিল্লুর রহমান ওরফে জিল্লুর ভাণ্ডারিকে মারধরের পর গুলি করে হত্যা করা হয়।
ওই ঘটনায় নিহতের ছোট ভাই মোহাম্মদ আজিম উদ্দিন রাঙ্গুনিয়া থানায় হত্যা মামলা করেন। পরে ২০১৬ সালের ৯ অক্টোবর ১৩ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

২০১৯ সালের ২৮ মে অভিযোগ গঠন করে আসামিদের বিচার শুরু হয়। মামলার অভিযোগপত্রে মোট ২৫ জন সাক্ষীর মধ্যে ২৩ জনের সাক্ষ্য শোনেন আদালত।