বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

বিরাট কোহলির হাফ সেঞ্চুরিতে এশিয়া কাপের সুপার ফোরের দ্বিতীয় ও নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেটে ১৮১ রান করেছে ভারত। কোহলি ৪৪ বলে ৬০ রান করেন। খবর বাসসের।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে বোলিং বেছে নেয় পাকিস্তান। পাকিস্তান একাদশে একটি পরিবর্তন এবং ভারত একাদশে চারটি পরিবর্তন আসে ম্যাচে।

ব্যাট হাতে নেমেই প্রথম ওভারে ঝড় তোলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। পাকিস্তানের পেসার নাসিম শাহর করা প্রথম ওভারেই ১টি করে চার-ছক্কা হাঁকিয়ে দলকে ১১ রান এনে দেন রোহিত। মোহাম্মদ হাসনাইনের করা দ্বিতীয় ওভার থেকে আসে ৯ রান। ওভারে ১টি চার মারেন রোহিত।

প্রথম দুই ওভারে রোহিতের চার-ছক্কা, অন্য প্রান্তে দাঁড়িয়ে উপভোগ করেছেন আরেক ওপেনার লোকেশ। তৃতীয় ওভারে জ্বলে উঠে রাহুলের ব্যাট। নাসিমের করা ওভারের প্রথম ও শেষ বলে দুটি ছক্কা মারেন রাহুল। ওই ওভার থেকে ১৪ রান পায় ভারত। এতে ৩ ওভার শেষে ভারতের সংগ্রহ দাঁড়ায় বিনা উইকেটে ৩৪ রান।

চতুর্থ ওভারে নতুন বোলার হারিস রউফের প্রথম দুই ডেলিভারিতে একটি করে চার-ছক্কা মারেন রোহিত। ওভার থেকে ১২ রান পায় ভারত। পঞ্চম ওভারে স্পিনার মোহাম্মদ নাওয়াজের দ্বিতীয় বলে ১টি চার মারেন রাহুল। ২৬ বলে দলীয় ৫০ রান স্পর্শ করে ভারত।

পাওয়ার প্লের শেষ ওভারের প্রথম বলে রউফের শিকার হন ৩টি চার ও ২টি ছক্কায় ২৮ রান করা রোহিত। অধিনায়ককে হারিয়ে পাওয়ার প্লেতে ভারতের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটে ৬২ রান।

সপ্তম ওভারের প্রথম বলে বিদায় নেন রাহুলও। ১টি চার ও ২টি ছক্কায় ২০ বলে ২৮ রান করেন তিনি।

৬২ রানের মধ্যে দুই ওপেনারের বিদায়ের পর ভারতের রানের চাকা ঘুরিয়েছেন বিরাট কোহলি। তৃতীয় উইকেটে সূর্যকুমার যাদবকে নিয়ে ২১ বলে ২৯ ও চতুর্থ উইকেটে ঋসভ পান্থকে নিয়ে ২৫ বলে ৩৫ রান তোলেন কোহলি। দুই জুটিতে কোহলির অবদান ছিল ৩৪ রান। সূর্য ১৩ ও পান্থ ১৪ রান করে আউট হন।

গ্রুপ পর্বে পাকিস্তানকে হারানোর নায়ক হার্ডিক পান্ডিয়া আজ রানের খাতা খোলার আগেই হাসনাইনের শিকার হন। ১৫তম ওভারে দলীয় ১৩১ রানে আউট হন হার্ডিক।

তারপরও অন্য প্রান্তে ব্যাট হাতে রান তোলায় হাল ছাড়েননি কোহলি। ১৮তম ওভারের শেষ বলে হাসানাইনের ডেলিভারিতে ডিপ মিড উইকেট দিয়ে ছক্কা মেরে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ৩২তম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। এই ইনিংসের সুবাদে টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ হাফ সেঞ্চুরির মালিক এখন কোহলি।

৩৬ বল হাফ সেঞ্চুরি পাওয়া ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা মারেন কোহলি। ইনিংসের শেষ ওভারের চতুর্থ বলে দুই রান নিতে গিয়ে রান আউট হন ৪৪ বল খেলে ৬০ রান করা এই ডান হাতি ব্যাটার।

ইনিংসের শেষ দুই বলে দুটি চারে ভারতের সংগ্রহ ৭ উইকেটে ১৮১ রান এনে দেন রবি বিষ্ণোই। ২ বলে অপরাজিত ৮ রান করেন তিনি।

পাকিস্তানের শাদাব খান ৩১ রানে ২ উইকেট নেন।