ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে শৃঙ্খলা ফেরাতে হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের কর্মকাণ্ড। ছবি : বাংলাদেশ পুলিশ

হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের তৎপরতায় দেশের অর্থনীতির লাইফলাইনখ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে শৃঙ্খলা ফিরতে শুরু করেছে। এ লক্ষ্যে চালক ও সহযোগীদের প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি সচেতনতা বাড়াতে কাজ করছে হাইওয়ে পুলিশ।

হাইওয়ে পুলিশ জানায়, অবৈধ হাট-বাজার, বেপারোয়া গতি, পাল্লা দিয়ে যানবাহন চালানো, আইন ভেঙ্গে ইউটার্ন নেওয়া, ত্রুটিপূর্ণ ও ফিটনেসবিহীন যানবাহন চালানো, ফুটওভার ব্রিজ ব্যবহার না করাসহ বিভিন্ন অসতর্কতার কারণে প্রতিনিয়ত এই মহাসড়কে ঘটছে দুর্ঘটনা। আর এসব দুর্ঘটনা কমিয়ে আনতে নিরলস পরিশ্রম করছে কুমিল্লা রিজিয়নের হাইওয়ে পুলিশ। চলতি বছরে মোট ৭১টি সড়ক দুর্ঘটনায় ১২৮ জন নিহত হয়েছেন, যা গত বছরের তুলনায় প্রায় ২০ শতাংশ কম। গত বছর ৯৮টি দুর্ঘটনায় ১৫৬ জন নিহত হয়েছিলেন।

হাইওয়ে পুলিশ আরও জানায়, চলতি বছরে কুমিল্লায় ২৬ হাজার যানবাহনের বিরুদ্ধে মামলা এবং ১০ হাজার নিষিদ্ধ থ্রি-হুইলার আটক করে ৬ কোটি ২৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া দুর্ঘটনা রোধে ১৮২টি কমিউনিটি পুলিশিং টিমের মাধ্যমে কাজ করছেন ২ হাজার ৭৩০ জন স্বেচ্ছাসেবক।

জানা যায়, ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে প্রতিদিন লক্ষাধিক যানবাহন চলাচল করে। এ মহাসড়কে চালক এবং জনসাধারণের আইন ভাঙ্গার প্রবণতাও চোখে পড়ার মতো। ইতিমধ্যে হাইওয়ে কুমিল্লা রিজিয়নের উদ্যোগে গুরুত্বপূর্ণ বাজার ও বাসস্টপেজে মহাসড়কের মাঝখানে ফেন্সিং বসানো হয়েছে। এর ফলে যানজট ও দুর্ঘটনা অনেকাংশে হ্রাস পেয়েছে। মহাসড়ক সংলগ্ন ২৮২টি ফিডার রোডের মাথায় সচেতনতামূলক সাইনবোর্ড স্থাপন করা হয়েছে। দুর্ঘটনাপ্রবণ এলাকা চিহ্নিত করে সর্তকতামূলক সাইন বোর্ড স্থাপন করা হয়েছে। পরিবহন সেক্টরে চালক হেলপারদের নিয়ে ৩৬টি প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করে ১ হাজার ৮০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ রিজিয়নে মহাসড়কে নিয়মিত অবৈধ হাট বাজার উচ্ছেদসহ জনসাধারণকে রাস্তা পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহারে উৎসাহিত করতে প্রতিনিয়ত কাজ করা হচ্ছে।

স্থানীয় জনগণকে নিয়ে ১৮২টি হাইওয়ে কমিউনিটি পুলিশিং ফোরাম গঠন করা হয়েছে। এতে কাজ করে যাচ্ছেন ২ হাজার ৭৩০ জন স্বেচ্ছাসেবক। মহাসড়কে চলাচল নিষিদ্ধ থ্রি-হুইলার, সিএনজিচালিত অটোরিকশা ও অযান্ত্রিক যানবাহনের বিরুদ্ধে নিয়মিত অভিযান চালানো হচ্ছে। ১২৫টি স্পিডগান মেশিন ব্যবহার করে বেপরোয়া গতির প্রায় ৭ হাজার যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। আরএফআইডি মেশিনের মাধ্যমে ক্রুটিপূর্ণ যানবাহন শনাক্ত করে প্রায় ১৬ হাজার ৩৮৬টি যানবাহনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। মহাসড়কে এ বছর হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়ন দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতার লক্ষ্যে ২ লাখ লিফলেট বিতরণ করেছে।

এ বিষয়ে হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার মুহাম্মদ রহমত উল্লাহ বলেন, কঠোর আইন প্রয়োগ ছাড়াও মানবিকতা এবং আধুনিকতা দিয়ে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব। কুমিল্লা রিজিয়নের সব সদস্যকে মানবিক এবং পেশাদারিত্বের নির্দেশনা দিয়ে থাকি। জনসাধারণ এবং যানবাহন চালকরা সচেতন হলে নিরাপদ সড়ক নিশ্চিত করা সহজ হবে।