পুলিশের কনস্টেবল পদে নিয়োগের জন্য এক প্রার্থীর শারীরিক মাপ নেওয়া হচ্ছে। ছবি: বাংলাদেশ পুলিশ।

চাকরি নয়, সেবা’—এই শ্লোগানে বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগের লক্ষ্যে আজ বৃহস্পতিবার সকাল ৭ টা থেকে নোয়াখালী জেলার প্রার্থীদের শারীরিক মাপ ও কাগজপত্র যাচাই পরীক্ষার (১ম দিন) কার্যক্রম সম্পন্ন হয়েছে।

নোয়াখালী জেলা পুলিশ লাইন্স মাঠে অনুষ্ঠিত এ পরীক্ষায় জেলার নিয়োগ বোর্ডের সভাপতি ও পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম(পিপিএম – বার), ঢাকার এসবির পুলিশ সুপার ওহাবুল ইসলাম খন্দকার, ব্রাহ্মণবাড়িয়া সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো মোজ্জামেল হোসেন রেজা, নোয়াখালী সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোর্তাহীন বিল্লাহ, নাজমুল হাসান রাজিব, পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার (বেগমগঞ্জ সার্কেল)
নোয়াখালী,জনাব আমান উল্লাহ, সহকারী পুলিশ সুপার (হাতিয়া সার্কেল) নোয়াখালীসহ পুলিশ হেডকোয়ার্টার্সের প্রতিনিধিদ্বয় উপস্থিত ছিলেন।

পুলিশ সুপার প্রার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘আমি ধন্যবাদ জানাতে চাই অনেকটাই শৃঙ্খলভাবে তোমরা প্রথম দিনটা সম্পূর্ণ করেছো। যারা এই প্রথম দিনে উত্তীর্ণ হয়েছো সকলকে অভিনন্দন। দ্বিতীয় দিনের শুরুটা ভালো হবে এজন্য আমার পক্ষ থেকে আমাদের সিনিয়র স্যার তথা বাংলাদেশ পুলিশের পক্ষ হতে তোমাদের জন্য রইলো অনেক অনেক শুভেচ্ছা ও দোয়া।’

তিনি বলেন, ‘তোমরা জানো, আগামীকাল তোমাদের চারটি ইভেন্ট আছে। সর্বোপরি একটা জিনিস মাথায় রাখবে তোমরা আজকের দিনটি এবং আমাদের লোকজনকে তোমরা খুব কাছ থেকে লক্ষ্য করেছো যে আমাদের মধ্যে কোন রকম স্বজনপ্রীতির কিছু নেই। তোমাদের কাউকে আমরা চিনি না আমাদের কেউ তোমরা চিনোনা। সেক্ষেত্রে বারবার একটি কথা সুস্পষ্ট করে বলতে চাই, তোমাদের যোগ্যতা, শারীরিক সক্ষমতা এবং মেধা এই তিনের সমন্বয়ে কিন্তু তোমাদের মধ্য থেকে যোগ্য থেকে যোগ্যতরকে আমরা বেছে নেব।’

তিনি আরও বলেন, ‘কোনোভাবেই প্রতারণার ফাঁদে পা দেবে না আবার বলছি, সেটা তোমরা তোমাদের অভিভাবককে বলে দেবে যে কোনভাবেই যেন কোনরকম আর্থিক লেনদেন কিংবা অন্য কোন উপায়ে এই চাকরি পাওয়া যায় এটার কোনও সম্ভাবনা নেই।
যোগ্যতার ভিত্তিতেই মেধার ভিত্তিতেই তোমরা ফিটনেস এর ভিত্তিতেই তোমরা চাকরি পাবে এবং যে সরকারি ফি-টুকু জমা দিয়েছো এর বাইরে একটা পয়সাও তোমরা কোন জায়গায় খরচ করবে না। যদি এরকম প্রমাণ পাই কোন জায়গায় এ ধরনের কর্মে লিপ্ত হয়েছো বরং তোমাদের জন্য আরো সেটা নেগেটিভ হয়ে থাকবে ।’

ইনশাআল্লাহ, তোমরা কালকের দিনটি শৃঙ্খলার সাথে খুব ভালোমতো পার করবে। অনেক অনেক শুভকামনা রইলো।

পুলিশের কনস্টেবল পদে নিয়োগের জন্য প্রার্থীদের কাগজপত্র যাচাই করা হচ্ছে। ছবি: বাংলাদেশ পুলিশ।

পুলিশ সুপার পাশাপাশি শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণ পরীক্ষায় সঠিকভাবে সম্পন্ন হওয়ার নিয়োগ বোর্ডের সদস্যসহ নিয়োগ ডিউটিতে নিয়োজিত পুলিশ সদস্যদের প্রতি ধন্যবাদ জানান।

আগামীকাল (৩ মার্চ ) শারীরিক মাপ ও কাগজপত্র যাচাই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পুলিশ লাইন্স নোয়াখালীতে ফিজিক্যাল এনডিউরেন্স টেস্ট অর্থাৎ ২০০ মিটার দৌড়, পুশ-আপ, লং জাম্প, হাই জাম্প পরীক্ষা অনুষ্ঠিত হবে।