বৈশ্বিক উষ্ণতা নিয়ে সাম্প্রতিক বছরগুলোতে অনেক কথা হচ্ছে। উষ্ণতা রোধে নানা পদক্ষেপ নেওয়ার দাবি উঠছে বিভিন্ন ফোরাম থেকে। জলবায়ু পরিবর্তন নিয়ে করণীয় ঠিক করতে গ্লাসগোতে চলছে বিশ্ব জলবায়ু সম্মেলন। এর মধ্যে গবেষকেরা জানালেন, ২০২০ সাল ছিল এশিয়ার জন্য রেকর্ড উষ্ণতম বছর।

দ্য গার্ডিয়ান ও এনএইচকের বরাত দিয়ে যুগান্তর এ কথা জানিয়েছে। খবরে বলা হয়, বিশ্ব আবহাওয়া সংস্থা বা ডব্লিউএমওর গবেষকেরা বলছেন, গত বছর এশিয়ার গড় তাপমাত্রা বৈশ্বিক গড়ের চেয়ে শূন্য দশমিক ৫ ডিগ্রি বেশি এবং গত ১০০ বছরের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ ছিল বলে উল্লেখ করা হয়।

ডব্লিউএমও এই প্রথমবারের মতো এশিয়ার জলবায়ু পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে। তাতেই এসব কথা জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ১৯৮১ থেকে ২০১০ সাল পর্যন্ত ৩০ বছরের গড় তাপমাত্রার চেয়ে ১.৩৯ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।
৩০ বছরের গড় তাপমাত্রার এ পার্থক্য এশিয়ার উত্তরাঞ্চলে অপেক্ষাকৃত বেশি ছিল।

প্রতিবেদনটিতে, গত বছর এশিয়ায় বন্যা, খরা, তাইফুন ও গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ে প্রায় ৫ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত এবং ৫ হাজারের বেশি প্রাণহানি ঘটেছে বলেও উল্লেখ করা হয়।

ডব্লিউএমও, আবহাওয়াসংক্রান্ত তথ্য ভাগাভাগি এবং জলবায়ু পরিবর্তনের মুখে অরক্ষিত এলাকা ও দুর্যোগ মোকাবিলায় সক্ষমতার ঘাটতি থাকা এলাকাগুলোকে সহায়তা প্রদানের জন্য একটি আন্তর্জাতিক কাঠামো জোরদার করতে দেশগুলোর একসঙ্গে কাজ করার পরামর্শ দিয়েছে।