বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) এক পলাতক আসামিকে গ্রেপ্তার করেছে। নরসিংদীর মাধবদী থানা এলাকা থেকে ১০ আগস্ট (বুধবার) রাতে তাঁকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আসামির নাম মো. আফজাল হোসেন ওরফে লিমন (৩৮)। তাঁর বাড়ি গাজীপুরে কাপাসিয়া থানা এলাকায়। পরোয়ানাভুক্ত এই আসামি সাত বছর ধরে পলাতক ছিলেন।

এটিইউর মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গ্রেপ্তার আফজাল গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানায় সন্ত্রাস দমন আইনে ২০১৭ সালে দায়ের একটি মামলার অভিযোগপত্রভুক্ত আসামি। আফজাল ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি সকাল সোয়া ১০টার দিকে গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানার বুজরুক বোয়ালিয়া শিল্পপাড়া এলাকায় নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির কিছু সক্রিয় সদস্যকে নিয়ে সরকার ও রাষ্ট্রবিরোধী এবং নাশকতামূলক কার্যক্রমের উদ্দেশ্যে গোপন বৈঠক করার সময় গোবিন্দগঞ্জ থানা-পুলিশ সেখানে অভিযান চালায়। এ সময় আসামি আফজাল কৌশলে পালিয়ে যান। এরপর নরসিংদীসহ দেশের বিভিন্ন স্থানে সাত বছর আত্মগোপনে ছিলেন আফজাল।

এটিইউ আরও জানায়, আফজাল ২০১৪ সাল থেকে গাইবান্ধা জেলার জেএমবির দাওয়াহ শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনি জেএমবির রংপুর বিভাগের সামরিক শাখা প্রধান জাহাঙ্গীর হোসেন ওরফে রাজিব গান্ধী এবং দাওয়াহ শাখার প্রধান সাদ ওরফে রতনের একান্ত সহযোগী ছিলেন। ২০১৬ সালে চট্টগ্রামে নাশকতার পরিকল্পনা করেছিলেন। অবশেষে গোপন সংবাদের ভিত্তিতে নরসিংদীর মাধবদী থানা এলাকায় ১০ আগস্ট রাত সাড়ে ৮টার দিকে অভিযান চালিয়ে আফজালকে গ্রেপ্তার করেছে এটিইউ।