এটিইউর অভিযানে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি। ছবি: বাংলাদেশ পুলিশ

বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) অভিযান চালিয়ে খুনসহ দস্যুতার মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক এক আসামিকে গ্রেপ্তার করেছে। ঢাকার আশুলিয়া থানা এলাকা থেকে ২ আগস্ট (বুধবার) রাতে তাঁকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আসামির নাম মো. লুৎফর রহমান (৫৫)। তাঁর বাড়ি জয়পুরহাটে।

এটিইউর পুলিশ সুপার (অপারেশনস) ও মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ ছানোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার) জানান, আসামি লুৎফর অন্যান্য সহযোগীসহ ২০০৭ সালের ১৭ ডিসেম্বর রাতে জয়পুরহাট সদর উপজেলার পশ্চিম পারুলিয়া গ্রামের মজিবর রহমানের ঘরে ঢুকে তাঁকে ছুরিকাঘাতে হত্যা এবং তাঁর ছেলেকে গুরুতর জখম করেন। এ সময় আসামিরা তাঁর ঘরে থাকা টাকা ও স্বর্ণালংকার লুট করে নিয়ে যান। এ ঘটনায় নিহতের ছেলে মো. আ. রাজ্জাক জয়পুরহাট সদর থানায় মামলা করেন।

পুলিশ তদন্ত শেষে ২০০৮ সালে অভিযোগপত্র দাখিল করে। বিচারকাজ শেষে জয়পুরহাটের অতিরিক্ত দায়রা জজ দ্বিতীয় আদালত আসামি লুৎফরসহ তিনজনের মৃত্যুদণ্ড এবং ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দেন। লুৎফর মামলার পর থেকেই পলাতক ছিলেন। ১৬ বছর ধরে তিনি দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করে ছিলেন। অবশেষে ঢাকার আশুলিয়া থানার পলাশবাড়ী ডেন্ডাবর এলাকায় ২ আগস্ট রাত ৮টার দিকে অভিযান চালিয়ে এটিইউর একটি দল লুৎফরকে গ্রেপ্তার করেছে বলে জানান এটিইউর পুলিশ সুপার (অপারেশনস) মোহাম্মদ ছানোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার)।