পুলিশি হেফাজতে আসামিরা এবং জব্দ করা ল্যাপটপ ও মোবাইল ফোন। ছবি : বাংলাদেশ পুলিশ

অনলাইনে বিজ্ঞাপন দিয়ে পণ্য বিক্রির নামে প্রতারণার অভিযোগে সংঘবদ্ধ প্রতারক চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। এ সময় তাঁদের কাছ থেকে দুটি ল্যাপটপ, ১৮টি মোবাইল ফোন ও দুটি হার্ডডিস্ক জব্দ করা হয়।

সোমবার (১২ জুন) সকালে রাজধানীর ভাটারা ও মোহাম্মদপুর থানা এলাকায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়।

আসামিরা হলেন মো. তুর্যাউল হোসেন তুর্য (২২), জুলহাস হোসেন ওরফে শয়ন (৩০), মো. মনির হোসেন (২৪), মো. রাসিব বিশ্বাস (২১), মো. মাহফুজ বিশ্বাস (২৭) ও মো. আব্দুল আল মুকিত কাউসার (২১)।

এটিইউর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান জানান, গোপন তথ্যের ভিত্তিতে ভাটারা থানা এলাকায় অভিযান চালিয়ে চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করা হয়। পরে তাঁদের দেওয়া তথ্যে মোহাম্মদপুর থানা এলাকা থেকে আসামি কাউসারকে গ্রেপ্তার করা হয়। তাঁদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৩৬টি ফেসবুক পেজের তথ্য মিলেছে।

আসামিদের জিজ্ঞাসাবাদের বরাতে তিনি জানান, আসামিরা ফেসবুকে বিভিন্ন নামে মোবাইল ফোন বিক্রির পেজ খুলতেন। এরপর দামি দামি ফোন অল্প দামে বিক্রির বিজ্ঞাপন দিতেন। ক্রেতারা বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে যোগাযোগ করলে তাঁরা অগ্রিম ৫ হাজার টাকা দাবি করতেন। এরপর বিভিন্ন অজুহাতে আরও টাকা আদায় করতেন। ভুক্তভোগীরা প্রতারণার বিষয়টি বুঝে গেলে যোগাযোগ বন্ধ করে দিতেন। এরপর আগের ফেসবুক পেজ বন্ধ করে নতুন পেজ খুলে প্রতারণা করতেন।

গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান এই পুলিশ কর্মকর্তা।