পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নৌপথে আইনশৃঙ্খলা ও নৌ ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভায় উপস্থিত পুলিশ কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা। কোলাজ: পুলিশ নিউজ

পবিত্র ঈদুল আজহা সামনে রেখে নৌপথে আইনশৃঙ্খলা ও নৌ ট্রাফিক ব্যবস্থাপনাসংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

নৌ পুলিশের প্রধান ও অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম-এর সভাপতিত্বে নৌ পুলিশ হেডকোয়ার্টার্সে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে এ সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে একটি ভিডিও ও পাওয়ার পয়েন্ট প্রদর্শনের মাধ্যমে ঈদুল আজহা উদ্যাপনে নৌ পুলিশের গৃহীত বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়।

সভায় উপস্থিত বক্তারা নির্বিঘ্ন ও নিরাপদ নৌপথসংক্রান্ত বিভিন্ন বিষয়ে তাঁদের বক্তব্য তুলে ধরেন।

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে নৌ পুলিশ গৃহীত ব্যবস্থা
পবিত্র ঈদে নৌপথ ব্যবহারকারী ঘরমুখী মানুষের যাত্রা সহজ ও নিরাপদ করতে নৌ পুলিশ বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। লঞ্চে অতিরিক্ত যাত্রী পরিবহন করা থেকে বিরত থাকা, ছোট ও ত্রুটিপূর্ণ লঞ্চে যাত্রী পরিবহনে বিরত থাকা, লঞ্চে যাত্রীসংখ্যার আনুপাতিক হারে লাইফ জ্যাকেট, বয়া প্রভৃতির ব্যবস্থা রাখা, আবহাওয়ার পূর্বাভাস জেনে নৌযান চালানো, সূর্যাস্তের পর বালুবাহী বাল্কহেড ও স্পিডবোট চলাচল বন্ধ রাখা, সরকারনির্ধারিত সময়ে বালুবাহী বাল্কহেড চলাচল সম্পূর্ণ বন্ধ রাখা, চাঁদাবাজি, চুরিসহ যেকোনো হয়রানি বন্ধে বিশেষ নজরদারি বৃদ্ধি করা, নৌযান চলাচলের পথে মাছ শিকারের জন্য জাল বিছানো প্রতিরোধ, বৈধ কাগজপত্রবিহীন কোনো নৌযান না চালানো, ন্যায্যমূল্যে ভাড়া আদায়ে তদারকি, টার্মিনাল ব্যতীত নদীর যেকোনো জায়গায় অন্য কোনো ছোট নৌযান থেকে যাত্রী ওঠানো বা নামানো বন্ধ নিশ্চিতকরণ, সব নৌযানে পর্যাপ্ত ফায়ার ফাইটিংয়ের ব্যবস্থাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়।

যা বললেন নৌ পুলিশপ্রধান
সভায় নৌ পুলিশপ্রধান বলেন, ‘আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখী মানুষের নৌপথে ঈদযাত্রা নির্বিঘ্ন রাখতে নৌ পুলিশ বদ্ধপরিকর। পবিত্র ঈদে নৌযাত্রীদের নিরাপত্তা দিতে নৌ পুলিশ সকল নৌঘাট, নৌ টার্মিনালসমূহে দায়িত্ব পালন করবে।’

তিনি বলেন, ‘সময়ের চেয়ে মানুষের জীবনের মূল্য অনেক বেশি। কোনো নৌযান যেন প্রতিযোগিতামূলকভাবে বেশি যাত্রী বোঝাই করে অতিরিক্ত স্পিডে নৌযান না চালায়।’

তিনি আরও বলেন, নদীতে নৌযানগুলো সঠিকভাবে নোঙর করে না রাখা নৌ দুর্ঘটনার অন্যতম কারণ।

নৌ পুলিশপ্রধান নৌযানগুলো সুশৃঙ্খলভাবে নোঙর করার জন্য বার্দিং প্লেস নিশ্চিত করার অনুরোধ করেন।

নৌ পুলিশপ্রধান বলেন, কোরবারির গরুসহ অন্যান্য পণ্যবাহী নৌযান নৌপথে যাতে কোনো ধরনের হয়রানির শিকার না হয়, সেদিকে নৌ পুলিশের বিশেষ নজরদারি থাকবে। নৌপথে যেকোনো সমস্যায় নৌ পুলিশের কন্ট্রোল রুমের নম্বর ০১৩২০১৬৯৫৯৮ অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর মাধ্যমে নৌ পুলিশকে অবগত করলে সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, ‘ঈদ উদ্যাপনে নৌপথ ব্যবহারকারী প্রত্যেকেই যেন নিরাপদে তাঁদের পরিবার-পরিজনের সাথে ঈদের আনন্দ উপভোগ করতে পারেন, সেটা নিশ্চিত করতে নৌ পুলিশ সব সময়ই আপনাদের পাশে থাকবে।’

নৌযান ও নৌপথসংক্রান্ত সব সরকারি, বেসরকারি সংস্থা, সেবাপ্রত্যাশী জনগণ ও নৌ পুলিশসহ সবাই একসঙ্গে কাজ করলে দুর্ঘটনামুক্ত ও নিরাপদ ঈদযাত্রা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সভায় পুলিশ কর্মকর্তারা ছাড়াও বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি, লঞ্চ মালিক সমিতি, নৌ পরিবহন শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ নৌ পরিবহন শ্রমিক ফেডারেশন, কার্গো ট্রলার শ্রমিক ইউনিয়নসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।