রাজধানীর ভাটারায় জুয়েলার্সে দুর্ধর্ষ চুরির ঘটনায় উদ্ধার হওয়া টাকা ও সরঞ্জাম। ছবি: ডিএমপি নিউজ

রাজধানীর ভাটারার মাদানী অ্যাভিনিউর নূর জুয়েলার্সে দুর্ধর্ষ চুরির ঘটনার রহস্য উদ্ঘাটন করে আটজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা-লালবাগ বিভাগ।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন শরীফ ওরফে জামাই শরীফ, আমির হোসেন ওরফে মোটা আমির, ইয়াছিন আরাফাত মোল্লা ওরফে কানা মোটা ইয়াছিন, মো. ফারুক, নুরে আলম সুমন ওরফে ডিবি সুমন, আব্দুল্লাহ আল মামুন ওরফে আব্দুল্লাহ, মোকাররম হোসেন ওরফে রুবেল ওরফে মনির হোসেন ওরফে মনু ও মো. পারভেজ।
ওই সময় তাঁদের হেফাজত থেকে ২ ভরি চোরাই স্বর্ণ, স্বর্ণ বিক্রির ১২ লাখ টাকা ও তালা কাটার কাজে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি উদ্ধার করা হয়।
বৃহস্পতিবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ বিষয়ে বিস্তারিত জানান গোয়েন্দা লালবাগ বিভাগের উপকমিশনার মশিউর রহমান বিপিএম (বার), পিপিএম-সেবা।

উপকমিশনার বলেন, গত ১৪ এপ্রিল ভাটারার মাদানী অ্যাভিনিউর নূর জুয়েলার্সের কলাপসিবল গেট ও শাটারের তালা কেটে টাকা ও স্বর্ণালংকার চুরি হয়। এ ঘটনায় ভাটারা থানায় মামলা করা হয়। থানা-পুলিশের পাশাপাশি গোয়েন্দা-লালবাগ বিভাগের লালবাগ জোনাল টিম মামলাটির ছায়া তদন্ত শুরু করে। মামলাটি তদন্তকালে সিটিটিভি ফুটেজ বিশ্লেষণ, তথ্যপ্রযুক্তির ব্যবহার ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযুক্তদের শনাক্ত করা হয়।

তিনি জানান, বুধবার কুমিল্লা, ব্রাক্ষণবাড়িয়া, নারায়ণগঞ্জ ও ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় ধারাবাহিক অভিযান চালিয়ে সংঘবদ্ধ চোর চক্রের সর্দারসহ আটজনকে গ্রেপ্তার করা হয়।

তিনি আরও জানান, গ্রেপ্তারকৃতরা ইতোপূর্বে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট বিভাগের বিভিন্ন জেলা ও থানার মানি এক্সচেঞ্জ, জুয়েলারি দোকান, টায়ার-টিউবের আড়ত, লাইট হাউসে বিশেষ কায়দায় তালা কেটে ও শাটার ভেঙে টাকা ও স্বর্ণালংকার চুরি করেছেন।