রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী অধ্যুষিত পূর্ব ইউক্রেনের দুটি অঞ্চলকে স্বাধীনতার স্বীকৃতি দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেখানে রুশ সেনা পাঠানোর ঘোষণা দেন। এ ঘোষণাকে ‘জিনিয়াস’ আখ্যা দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের অন্যতম শত্রু হিসেবে নিজেকে প্রমাণ করে যাওয়া বিদেশি এক নেতার পক্ষে ট্রাম্পের এ তড়িঘড়ি অবস্থান পশ্চিমা দেশগুলোকে স্তম্ভিত করে দিয়েছে বলে সিএনএনের এক নিবন্ধে বলা হয়েছে।
ট্রাম্প ‘দ্য ক্লে ট্রাভিস অ্যান্ড বাক সেক্সটন শো’তে বলেন, ‘এক জায়গায় ছিলাম গতকাল, সেখানে একটি টিভি স্ক্রিন ছিল, আমি বলেছিলাম, ‘এটা জিনিয়াস।…ওহ্, খুবই চমৎকার।’

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, “পুতিন এখন বলছেন, ‘এটা স্বাধীন।’ ইউক্রেনের বিশাল অংশ। আমি বললাম, ‘কত স্মার্ট এটা?’” তিনি সেখানে সেনা পাঠাবেন, শান্তি রক্ষা করবেন। তাদের শক্তিশালী শান্তিরক্ষী বাহিনী। এটা আমরা দক্ষিণ সীমান্তে ব্যবহার করতে পারতাম। সেটা হতো আমার দেখা সবচেয়ে শক্তিশালী শান্তিরক্ষী বাহিনী। ট্রাম্প বলেন, ‌’এখানে একজন আছেন, তিনি (পুতিন) খুবই বুদ্ধিমান। আমি তাঁকে ভালো করেই চিনি। খুব, খুব ভালো করে চিনি।’

মঙ্গলবার রক্ষণশীলদের এক রেডিও অনুষ্ঠানে দেওয়া ট্রাম্পের এ বক্তব্যকে ক্রেমলিন স্বাগত জানিয়েছে। একই সঙ্গে তা রাশিয়ার বিরুদ্ধে দাঁড়ানো মার্কিন মিত্রদের দুশ্চিন্তাও বাড়িয়ে দিয়েছে; ট্রাম্প যদি আবার যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসে, তাহলে ন্যাটোর ভবিষ্যৎ কেমন হবে, এ শঙ্কা নিশ্চয় সামনের দিনেও তাদের তাড়া করে ফিরবে।