বাংলাদেশ পুলিশের উদ্যোগে ঘর পেয়েছেন ফরিদপুরের চরভদ্রাসনের বিধবা নারী সোনাই বিবি। ছবি: বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম

‘স্বামীর মৃত্যুর পর থেকে খুব কষ্ট করে নদীর পাড়ে একটা জরাজীর্ণ ভাঙাচোরা ঘরে থাকতাম’। পুলিশ আমাকে ঘর দিয়ে চিরঋণী করে দিল। আমি আমাগো প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আপনাদের পুলিশদের জন্য মন খুলে দোয়া করি।’

কথাগুলো ফরিদপুরের চরভদ্রাসনের চর হরিরামপুর ইউনিয়নের ইন্তাজ মোল্যার ডাঙ্গী গ্রামের বিধবা নারী সোনাই বিবির (৬০)। মুজিববর্ষে বাংলাদেশে একটি মানুষও গৃহহীন থাকবে না- মাননীয় প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নে দেশের প্রতিটি থানায় গৃহহীনদের জন্য বাড়ি নির্মাণ করে দিচ্ছে বাংলাদেশ পুলিশ। ১০ এপ্রিল (রোববার) প্রাথমিকভাবে ৪০০টি বাড়ি হস্তান্তর করা হয়। সেই ৪০০ পরিবারের একটি সোনাই বিবির পরিবার।

সোনাই বিবির ঠিকানা আগে ছিল রাস্তার ওপর। সেখান থেকে এখন তাঁর ঠিকানা হিটপ্রুফ ঘরে। এই ঘরে আছে বৈদ্যুতিক বাতি, ফ্যান, রান্নাঘর ও বাথরুম। পানির জন্য আছে নিজস্ব নলকূপ। ঠাণ্ডার দিনে গরম, গরমের দিনে ঠাণ্ডা এবং ভূমিকম্প ও দুর্যোগসহনীয় এ ঘর পেয়ে খুশি সোনাই বিবি।

সোনাই বিবি জানান, তিনি বিধবা ও নিঃসন্তান। আগে মানুষের কাছে চেয়েচিন্তে জীবনধারণ করতেন। তবে এখন তাঁর পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ পুলিশ। পেয়েছেন নতুন ঘর।

মাননীয় প্রধানমন্ত্রী ১০ এপ্রিল পুলিশের দুটি মানবিক উদ্যোগ থানায় থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক এবং গৃহহীনদের গৃহ হস্তান্তরের উদ্বোধনের পর সোনাই বিবির হাতে তাঁর ঘরের চাবি হস্তান্তর করে চরভদ্রাসন থানা-পুলিশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চরভদ্রাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জিয়ারুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা বেগম, মুক্তিযোদ্ধা আবুল কালাম, মুক্তিযোদ্ধা ফখরুদ্দিন, চরভদ্রাসন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মো. বিলাল হোসেনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও সাংবাদিকেরা।