পুলিশের হেফাজতে গ্রেপ্তার মহরম আলী। ছবি: বাংলাদেশ পুলিশ।

ময়মনসিংহের ধোবাউড়ায় মানবতাবিরোধী অপরাধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর ওয়ারেন্টভুক্ত আসামী মহরম আলীকে গ্রেপ্তার করা হয়েছে।

ধোবাউড়া থানার অফিসার ইনচার্জ মো. টিপু সুলতানের নেতৃত্বে পুলিশের একটি টিম ২৫ জুলাই রাতে ধোবাউড়ার ৬নং ঘোষগাঁও ইউনিয়নের বালিগাঁও থেকে তাকে গ্রেপ্তার করে। তার বাবার নাম আব্দুর রহমান ফকির।

মহরম আলীর বিরুদ্ধে ২০১৮ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর ওয়ারেন্ট জারি হওয়ার পর থেকে দীর্ঘ ৫ বছর ধরে তিনি ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পলাতক ছিলেন। মঙ্গলবার মহরম আলী গোপনে তার নিজ বাড়িতে একটি অনুষ্ঠানে যোগ দিতে আসলে পুলিশ তাকে গ্রেপ্তার করে। তার বিরুদ্ধে দায়ের করা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর মামলা বর্তমানে বিচারাধীন রয়েছে।

মহরম আলী ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় ধোবাউড়ার বালিগাঁও গ্রামের মুক্তিযোদ্ধা ও আওয়ামীলীগ নেতা মৃত হাতেম আলীর বাড়িতে অগ্নিসংযোগসহ তাকে ও তার পরিবারকে হত্যার চেষ্টা করেন। তৎকালীন ধোবাউড়া থানার পূর্বধলা (বর্তমানে নেত্রকোণা জেলার অন্তর্গত) এলাকার বিভিন্ন স্থান থেকে ৪৫ জন সাধারণ মানুষকে নৃশংসভাবে হত্যা করেন। পরে তারাইকান্দি বধ্যভূমিতে তাদের লাশ নির্দয়ভাবে ফেলে রাখেন। এছাড়াও মুক্তিযুদ্ধ চলাকালীন বিভিন্ন সময়ে মহরম আলী ধোবাউড়া থানার অসংখ্য নারীকে ধর্ষণ ও শারীরিকভাবে নির্যাতন করেন।

তাকে দ্রুততম সময়ে আদালতে পাঠানো হবে বলে জেলার পুলিশ সুপার জানিয়েছেন।