সামি জসিম আল-জাবুরি। ছবি: সংগৃহীত

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) কথিত প্রধান অর্থায়নকারীকে গ্রেপ্তার করেছে ইরাকের গোয়েন্দা সংস্থা। ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-খাদেমি ১১ অক্টোবর (সোমবার) ঘোষণাটি দেন। খবর প্রথম আলোর।

গ্রেপ্তার ওই ব্যক্তির নাম সামি জসিম আল-জাবুরি। যুক্তরাষ্ট্র দীর্ঘদিন থেকে জাবুরিকে খুঁজছিল। তাঁকে আইএসের প্রয়াত নেতা আবু বকর আল-বাগদাদির অন্যতম সহকারী বলে মনে করা হয়।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে প্রথম আলোর খবরে বলা হয়, ইরাকের প্রধানমন্ত্রী খাদেমি এক টুইট বার্তায় বলেছেন, সীমান্ত এলাকা থেকে ইরাকের গোয়েন্দা বাহিনী জাবুরিকে গ্রেপ্তার করে। তবে জাবুরিকে কোন এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলেননি খাদেমি।

২০১৫ সালে সামি জসিম আল-জাবুরিকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে তাঁকে গ্রেপ্তারের জন্য ৫০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের তথ্যমতে, ২০১৪ সালে ইরাকের মসুলে আইএসের উপপ্রধান হিসেবে দায়িত্বে ছিলেন জাবুরি। এ ছাড়া তিনি সংগঠনটির অর্থমন্ত্রী সমপর্যায়ের নেতা ছিলেন। তেল, গ্যাস, প্রাচীন শৈল্পিক নিদর্শন ও খনিজ সম্পদের অবৈধ বাণিজ্যের মাধ্যমে আইএসের রাজস্ব দেখভাল করতেন তিনি।