বাংলাদেশের বিশ্বকাপ জার্সি উন্মোচন। ছবি : সংগৃহীত

কিছুদিন পরেই শুরু হচ্ছে বিশ্বকাপ। আসন্ন এই বৈশ্বিক টুর্নামেন্টের জন্য জমকালো আয়োজনে উন্মোচিত হলো বাংলাদেশের বিশ্বকাপ জার্সি।

গতকাল সোমবার (১১ অক্টোবর) রাতে রাজধানীর একটি হোটেলে জার্সি উন্মোচন অনুষ্ঠিত হয়। খবর দৈনিক আমাদের সময়ের।
অনুষ্ঠানে অংশ নেন ক্রিকেট বোর্ডে পরিচালকবৃন্দ।

যেভাবে বানানো হয়েছে জার্সি

বাংলাদেশের জার্সি তৈরি করেছে স্পোর্টস অ্যান্ড স্পোর্টজ। প্লাস্টিক বর্জ্য থেকে এবারের বিশ্বকাপ জার্সি তৈরি করা হয়েছে।
জার্সির সামনের অংশ তৈরিতে যে সুতা ব্যবহৃত হয়েছে, সেটি রিসাইকেল জ্যাকার্ড ফেব্রিক নামে পরিচিত। যেটি প্লাস্টিক বর্জ্য থেকে তৈরি। সামনে ও পেছনের অংশ আলাদা। পেছনের অংশ বানানো হয়েছে ম্যাশ ফেব্রিক থেকে। যেটাতে বাতাস আসা-যাওয়ার (এয়ার সার্কুলেশনের) ব্যবস্থা আছে। আরব আমিরাতের গরমের কথা বিবেচনা করেই এমন জার্সি বানানো হয়েছে। জার্সির কাঁধের অংশ লালের আবহ আর পুরোটাজুড়ে সবুজ।

জার্সির বিষয়ে সাবেক অধিনায়ক ও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘আমরা যখন ক্রিকেট খেলতাম, তখন কোচরা আমাদের ব্যাট ও বল নিয়েই চিন্তা করতে বলত। বর্তমান ক্রিকেটে খাবার যেমন গুরুত্বপূর্ণ, জার্সিও তেমন গুরুত্বপূর্ণ। যত স্বস্তিদায়ক জার্সি পাওয়া যায়, ততই আমাদের জন্য ভালো।’

ব্র্যাক এন্টারপ্রাইজের ম্যানেজিং ডিরেক্টর তামারা হাসান আবেদ বলেছেন, ‘১৩ অক্টোবর থেকে আড়ংয়ের আউটলেটে জার্সি পাওয়া যাবে। ১১ অক্টোবর থেকে প্রি অর্ডার নেওয়া হবে। এ ছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যেও জার্সি পাওয়া যাবে। জাতীয় দলের জার্সি বিক্রি করে আয় হলে তা ব্র্যাকের উন্নয়নে ব্যয় করা হবে।’

যেখানে পাওয়া যাবে

টাইগারদের হোম অ্যান্ড অ্যাওয়ে দুটি জার্সিই উন্মোচন করা হয়। বাংলাদেশের বিশ্বকাপ জার্সি পাওয়া যাবে আড়ংয়ের প্রতিটি আউটলেটে। এ ছাড়া তাদের অনলাইন স্টোরেও জার্সি পাওয়া যাবে।

দাম

প্রাপ্তবয়স্কদের জার্সির দাম ধরা হয়েছে ১ হাজার ৪০০ টাকা। আর ছোটদের জার্সি পাওয়া যাবে ১ হাজার টাকায়।