সিসিটিভি ক্যামেরা স্থাপনের মাধ্যমে বৃহস্পতিবার চট্টগ্রামে আইয়িজ অব সিএমপি কার্যক্রমের উদ্বোধন করেন সিএমপির কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম। ছবি: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ

সিসিটিভি ক্যামেরা স্থাপনের মাধ্যমে চট্টগ্রামে আইয়িজ অব সিএমপি কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার এ কার্যক্রমের উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম।

এ কার্যক্রমের আওতায় চট্টগ্রাম মহানগরীর গুরুত্বপূর্ণ স্থানের ৭০০টি সিসিটিভি ক্যামেরা প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। ৭০০টি ক্যামেরার মধ্যে গুরুত্ব বিবেচনায় ৪১১টি ক্যামেরার সংযোগ দেওয়া হয় সিএমপির নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে। অবশিষ্ট ৩২৪টি ক্যামেরা ২৪/৭ অনস্ক্রিন সচল থাকে। এসব ক্যামেরার ধারণ করা ফুটেজ ১৫ দিন পর্যন্ত হার্ডডিস্কে সংরক্ষিত থাকবে। সার্বক্ষণিক দুজন অপারেটর এসব ক্যামেরার কার্যক্রম মনিটর করবে। পাশাপাশি একটি টেকনিক্যাল টিম মাঠপর্যায়ে কাজ করবে এসব ক্যামেরার কার্যক্রম সচল রাখার জন্য। নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান জিইসি, ২ নম্বর গেট, বহদ্দারহাট, মুরাদপুর, অক্সিজেন, পতেঙ্গাসহ প্রায় ৭০টি গুরুত্বপূর্ণ স্থানে এই ক্যামেরা স্থাপন করা হয়েছে।

এর মাধ্যমে একটি ডিজিটাল কন্ট্রোল রুম স্থাপন করে একটি নির্দিষ্ট রুম থেকে পুরো মহানগরী এলাকা পর্যবেক্ষণ সম্ভব হবে। ফলে সেবার মান বাড়বে। অপরাধীদের অপরাধ প্রবণতা কমে যাবে, অপরাধ নিয়ন্ত্রণ ও আসামি শনাক্তকরণ সহজতর হবে।

ভবিষ্যতে এ কার্যক্রমের আওতায় সমগ্র মহানগরী এলাকাকে সিএমপির নিজস্ব ক্যামেরার অধীনে নিয়ে আসা হবে। অপরাধ নিয়ন্ত্রণে স্থাপন করা হবে ফেইস ডিটেকশন ও নাম্বার রিডেবল ক্যামেরা। তৈরি করা হবে ভিডিও ভিত্তিক ক্রাইম ম্যাপ। সম্ভাব্য অপরাধপ্রবণ এলাকা চিহ্নিত করে ওই সব এলাকায় বিশেষ আইপি ক্যামেরার সঙ্গে ডিউটিরত পেট্রোল গাড়ির সংযোগ স্থাপনের মাধ্যমে অপরাধ নিয়ন্ত্রণ করা হবে।

এ ছাড়া নগরবাসীর সুবিধার্থে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উদ্যোগে চালু হলো ‘বাসের ন্যায্য ভাড়া’ কার্যক্রম। এই উদ্যোগের আওতায় সিএমপির নিজস্ব ‘হ্যালো সিএমপি’ অ্যাপসে নগরীর সব রুটের ভাড়ার তালিকা সংযোজন করা হয়েছে। চলাচলের সময় নগরীর জনসাধারণ সহজেই তার নির্ধারিত গন্তব্যের ভাড়া সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। পাশাপাশি এ-সংক্রান্ত বাসের ড্রাইভার কিংবা হেল্পার কর্তৃক ভাড়া আদায়-সংক্রান্ত কোনো ধরনের হয়রানির শিকার হলে নিকটস্থ ট্রাফিক পুলিশকে অবহিত করার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি তাৎক্ষণিকভাবে জাতীয় জরুরি সেবা ৯৯৯ বা সিএমপির কন্ট্রোল নাম্বার ৩০৩৫২/৬৩৯০২২/ ৬৩০৩৭৫ এ অভিযোগ জানালে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আইয়িজ অব সিএমপি কার্যক্রমের আওতায় গুরুত্ব বিবেচনায় ৪১১টি ক্যামেরার সংযোগ দেওয়া হয় সিএমপির নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে। ছবি: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ

বৃহস্পতিবার ওই কার্যক্রম উদ্বোধনের সময় সেখানে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) সানা শামীনুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মো. শামসুল আলম, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আমির জাফরসহ পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।