কনস্টেবল মো. কবির হোসেন। ছবি : পুলিশ নিউজ

‘মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২১’ চলাকালে মুন্সিগঞ্জ সদর থানার চরআব্দুল্লাহপুরের চরঝাপটা এলাকায় গত ২১ অক্টোবর পুলিশের সঙ্গে স্থানীয় জেলেদের সংঘর্ষের ঘটনায় আহত হন পুলিশ সদস্য মো. কবির হোসেন (৪২)। এরপর থেকে চিকিৎসাধীন থাকার পর গতকাল বুধবার (২৪ নভেম্বর) রাত ১১টা ৫০ মিনিটের দিকে রাজধানীর আগারগাঁও ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

মো. কবির হোসেন ১৯৭৯ সালে জন্মগ্রহণ করেন। দীর্ঘ ২০ বছর ২ মাস তিনি বাংলাদেশ পুলিশ বাহিনীতে সুনামের সঙ্গে চাকরি করেছেন। তাঁর গ্রামের বাড়ি পটুয়াখালী জেলার বাউফল থানার রাজাপুরে। তিনি স্ত্রী, এক মেয়ে এবং এক ছেলে রেখে গেছেন।

গত ২১ অক্টোবর গজারিয়া নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জের নেতৃত্বে ১১ সদস্যের একটি দল মুন্সিগঞ্জের সদর থানার চরআব্দুল্লাহপুরের চর ঝাপটা এলাকায় ‘মা ইলিশ সংরক্ষণ’ অভিযান চালায়। এ সময় ২০০/২৫০ জন জেলে ইট, পাটকেল, বৈঠা, লাঠি দিয়ে হামলা চালায়। এ সময় নৌ পুলিশের পাঁচ সদস্য গুরুতর আহত হন।

আহতদের মধ্যে চারজনকে মুন্সিগঞ্জ সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে রাজারবাগ পুলিশ হাসপাতালে পাঠানো হয়। গুরুতর আহত কনস্টেবল কবির হোসেনকে আশঙ্কাজনক অবস্থায় রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ১ মাস ৩ দিন চিকিৎসাধীন ছিলেন।

এ ঘটনায় জড়িত থাকা এবং সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে মুন্সিগঞ্জ সদর থানায় একটি পুলিশ অ্যাসল্ট মামলা করা হয়েছে।