তীব্র অর্থনৈতিক সংকটে ধুঁকতে থাকা শ্রীলঙ্কায় জ্বালানির সমস্যা কাটার আভাস পাওয়া যাচ্ছে। রাশিয়ার তেলে সচল হতে চলেছে দেশটির বন্ধ থাকা একমাত্র তেল শোধনাগার। ২৮ মে শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা এ তথ্য জানিয়েছেন। খবর নিউজবাংলার।

শ্রীলঙ্কায় বিদেশি মুদ্রার রিজার্ভ ফুরিয়ে আসায় জ্বালানি তেলসহ প্রায় সব ধরনের নিত্যপ্রয়োজনীয় জিনিসের আমদানি বন্ধ রয়েছে। সম্প্রতি দেশটি ঋণখেলাপিও হয়েছে। প্রবল অর্থনৈতিক সংকটের কারণে দেশটি বিক্ষোভে ফুঁসছে। এই অবস্থায় প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগ করেন। এরপর তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন রনিল বিক্রমাসিংহে।

শ্রীলঙ্কা জ্বালানি তেল আমদানি করতে না পারায় অন্তত ৬৫ দিন ধরে বন্ধ রয়েছে দেশটির একমাত্র তেল শোধনাগার সিলন পেট্রোলিয়াম করপোরেশন। তবে সেই সংকট কাটতে চলেছে। বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা বলেছেন, ৭ কোটি ২৬ লাখ মার্কিন ডলার পরিশোধ করতে না পারায় এক মাসের বেশি সময় ধরে শ্রীলঙ্কার বহির্নোঙরে অপেক্ষমাণ ছিল রুশ তেলবাহী একটি কনটেইনার। অবশেষে দুবাইয়ের তেল কোম্পানি কোরাল এনার্জির মাধ্যমে ৯০ হাজার টন অপরিশোধিত রুশ জ্বালানির চালানটি হাতে পেয়েছে শ্রীলঙ্কা।

মন্ত্রী আরও বলেন, ‘এই অপরিশোধিত জ্বালানির মাধ্যমে গত ২৫ মার্চ থেকে বন্ধ দেশটির একমাত্র জ্বালানি শোধনাগার সিলন পেট্রোলিয়াম করপোরেশনের চাকা ফের ঘুরবে। অপরিশোধিত এবং অন্যান্য পেট্রোলিয়াম পণ্য আমদানিতে সহায়তার জন্য রাশিয়াসহ একাধিক দেশের সঙ্গে যোগাযোগ রেখেছি আমি।’

জ্বালানিমন্ত্রী বলেন, ‘রুশ জ্বালানির পরবর্তী চালানটিও একই কোম্পানির মাধ্যমে আসবে। শোধনাগারটি সচল রাখতে আগামী দুই সপ্তাহের মধ্যে দ্বিতীয় চালানের প্রয়োজন হবে।’