৩ দিন ভেসে থাকা ১৭ জেলেদের উদ্ধার করে কোস্ট গার্ড। ছবি : সংগৃহীত

ইঞ্জিন বিকল হয়ে কক্সবাজারের কুতুবদিয়া চ্যানেল-সংলগ্ন সাগরে তিন দিন ধরে ভাসছিলেন ১৭ জেলে। ফিশিং ট্রলারের সেই জেলেদের উদ্ধার করেছে কোস্টগার্ড।

রোববার (২৮ আগস্ট) দুপুরে এফবি মা-বাবার দোয়া-২ নামে ট্রলারটিসহ জেলেদের উদ্ধার করা হয়। খবর বিডিনিউজ টোয়েন্টিফোরের।

কোস্টগার্ড পূর্ব জোনের কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান। ট্রলারের জেলেরা সবাই ভোলা জেলার তজুমদ্দিন উপজেলার বাসিন্দা। জরুরি সেবার নম্বর ৯৯৯ এ ফোন পেয়ে তাঁদের উদ্ধার করা হয়।

খন্দকার মুনিফ বলেন, ২৪ আগস্ট ভোলার তজুমদ্দিন উপজেলা থেকে ট্রলারটি সাগরে রওনা দেয় মাছ ধরার জন্য। গভীর সাগরে গিয়ে ইঞ্জিন বিকল হলে সেটি নিয়ন্ত্রণহীন ভাসতে থাকে। ট্রলারটি ভাসতে ভাসতে শনিবার বিকেলে মোবাইল ফোন নেটওয়ার্কের আওতায় আসে। পরে ট্রলারে থাকা জেলেরা জাতীয় হেল্প লাইন ৯৯৯ এর মাধ্যমে কোস্টগার্ড পূর্ব জোনকে জানায়। বিষয়টি কোস্টগার্ডের নিয়মিত টহলে নিয়োজিত জাহাজ কুতুবদিয়াকে জানানো হয়।

কোস্টগার্ডের এ কর্মকর্তা বলেন, জাহাজ কুতুবদিয়ার অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আমিনুল সাজ্জাদের নেতৃত্বে বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যানেলে উদ্ধার অভিযান শুরু হয়। পরে বিকেলে ফিশিং ট্রলারসহ ১৭ জেলেকে উদ্ধার করে তাঁদের প্রাথমিক চিকিৎসা এবং খাবার দেওয়া হয়।

শনিবার রাতে ‘এফবি মা-বাবার দোয়া-২’ এর মালিকের সঙ্গে যোগাযোগ করে কুতুবদিয়া চ্যানেলের কাছাকাছি নিরাপদ স্থানে ট্রলার এবং জেলেদের ফিরিয়ে দেওয়া হয়।