গতকাল রোববার সন্ধ্যায় এক ব্যক্তি ৯৯৯ নম্বরে ফোন করে জানান, তাঁর বন্ধুর একটি মোটরসাইকেল গাজীপুর থেকে চুরি হয়ে গেছে। মোটরসাইকেলটিতে সংযোজন করা জিপিএসের লোকেশন ট্র্যাকারের মাধ্যমে তাঁরা দেখতে পাচ্ছেন, মোটরসাইকেলটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চান্দিনার কাছাকাছি চলন্ত অবস্থায় রয়েছে।

৯৯৯ থেকে তাৎক্ষণিকভাবে ঘটনাটি কুমিল্লা জেলা পুলিশের নিয়ন্ত্রণকক্ষ এবং হাইওয়ে পুলিশের নিয়ন্ত্রণকক্ষে জানানো হয়। পরে ৯৯৯ ডিসপাচার এএসআই আসাদুজ্জামান ফোন দেওয়া ওই ব্যক্তি এবং সংশ্লিষ্ট সবার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করে উদ্ধার অভিযানের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে খোঁজ নিতে থাকেন।

মোটরসাইকেল চুরির দায়ে কুমিল্লায় গ্রেপ্তার হওয়া এক ব্যক্তি। ছবি: বাংলাদেশ পুলিশ

৯৯৯ থেকে খবর পেয়ে কুমিল্লার ময়নামতি ক্রসিং হাইওয়ে থানা-পুলিশের একটি দল কুমিল্লার নিমসার বাজারের কাছে মোটরসাইকেলটি দেখতে পায়। এরপর প্রায় ৫ কিলোমিটার ধাওয়া করে কুমিল্লা ক্যান্টনমেন্টের কাছে মহাসড়কে ব্যারিকেড দিয়ে মোটরসাইকেলটি উদ্ধার করে এবং আবু হানিফ (৩৫) নামের এক ব্যক্তিকে আটক করে। আবু হানিফ কুমিল্লার চৌদ্দগ্রামের মিয়াবাজার এলাকার খোরশেদ আলমের ছেলে। ময়নামতি ক্রসিং হাইওয়ে থানার এএসআই জহিরুল ইসলাম ৯৯৯ কে বিষয়টি নিশ্চিত করেন। এ বিষয়ে পরবর্তী আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।