জাতীয় জরুরি সেবার হটলাইন নম্বর ৯৯৯-এ ফোন পেয়ে বঙ্গোপসাগরে বিকল হওয়া একটি নৌযান থেকে নারী-শিশুসহ ১০০ পর্যটককে উদ্ধার করেছে কোস্টগার্ড।

জাতীয় জরুরি সেবার জনসংযোগ কর্মকর্তা ও মুখপাত্র আনোয়ার সাত্তার এক বিজ্ঞপ্তিতে জানান, চট্টগ্রামের পতেঙ্গা থেকে ইঞ্জিনচালিত একটি নৌযানে করে নারী-শিশুসহ প্রায় ১০০ জন পর্যটক গত ৩১ ডিসেম্বর সাগরপথে কক্সবাজারের কুতুবদিয়া দ্বীপে বেড়াতে যান। সেখানে একদিন অবস্থানের পর ১ জানুয়ারি (শনিবার) তাঁরা চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হন। কিছুদূর আসার পর নৌযান বিকল হয়ে পড়ে। সেই সঙ্গে নৌযানটির তলা ফুটো হয়ে পানি ঢুকতে শুরু করে। নৌযানের যাত্রী জাহিদুল ইসলাম দুপুর সাড়ে ১২টার দিকে ৯৯৯ নম্বরে ফোন করে তাঁদের বিপদের কথা জানান। তবে তিনি তাঁদের সঠিক অবস্থান জানাতে পারেননি। শুধু জানাতে পেরেছিলেন যে তাঁরা চট্টগ্রামের আনোয়ারার পারকী সমুদ্র সৈকতের কাছাকাছি আছেন। ফোনের অপর প্রান্ত থেকে তখন পর্যটকদের ভীত-উদ্বিগ্ন কন্ঠস্বর আর শিশুদের কান্নার আওয়াজ ভেসে আসছিল।

৯৯৯ থেকে তাৎক্ষণিকভাবে কোস্টগার্ড চট্টগ্রাম পূর্ব জোনের নিয়ন্ত্রণ কক্ষে বিষয়টি জানানো হয়। কোস্টগার্ডের উদ্ধারকারী দল ৯৯৯ নম্বরে কল দেওয়া ওই নৌযানের আরোহী জাহিদুলের সঙ্গে কথা বলে তাদের অবস্থান সম্পর্কে নিশ্চিত হয়ে সে রওনা হয়। কিছুপর পারকী উপকূলের কাছে বঙ্গোপসাগর থেকে বিকল নৌযানে থাকা ১০০ পর্যটক ও নৌযানটিকে উদ্ধার করে চট্টগ্রামের পতেঙ্গায় নেয় কোস্টগার্ডের উদ্ধারকারী দল।