ভারতের সাবেক ক্রিকেটার ও কোচ রবি শাস্ত্রী। ছবি: সংগৃহীত

ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে আলোচনা এখন তুঙ্গে। ওয়ানডে নিয়ে বিশ্ব ক্রিকেটের অনেক তারকাই বলেছেন, ধীরে ধীরে মরে যাচ্ছে এ ফরম্যাট।

সেই দলে আছেন ভারতের সাবেক ক্রিকেটার ও কোচ রবি শাস্ত্রী এবং পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। তবে ওয়ানডে ক্রিকেটকে টিকিয়ে রাখার ফর্মুলাও দিয়েছেন তাঁরা। খবর বাসসের।

কিছুদিন আগে আফ্রিদি যা বলেছিলেন, একই সুরে শাস্ত্রী মঙ্গলবার বলেন, ‘ওয়ানডে ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে ৪০ ওভারে নামিয়ে আনা উচিত।’

আন্তর্জাতিক ক্রিকেটের ঠাসা সূচির কারণে মাত্র ৩১ বছর বয়সে ওয়ানডে থেকে গেল সপ্তাহে অবসর নেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী ক্রিকেটার বেন স্টোকস। স্টোকসের অবসরের পরই ওয়ানডে ক্রিকেট নিয়ে সমালোচনায় মেতে ওঠেন বিশ্ব ক্রিকেটের অনেক তারকা।

পাকিস্তানের ওয়াসিম আকরাম, অস্ট্রেলিয়ার উসমান খাজা, ভারতের রবীচন্দ্রন অশ্বিনসহ আরও অনেকেই ওয়ানডে ক্রিকেটের শেষ দেখে ফেলেন।

ওয়ানডে ক্রিকেট নিয়ে বিরক্তি প্রকাশ করলেও এই ফরম্যাটকে টিকিয়ে রাখার টোটকা দেন আফ্রিদি। পাকিস্তানের একটি টিভিতে সাক্ষাৎকারে আফ্রিদি বলেছিলেন, ‘ওয়ানডে ক্রিকেট এখন বেশ বিরক্তিকর হয়ে উঠেছে। আমি ওয়ানডে ক্রিকেটকে ৫০ ওভার থেকে কমিয়ে ৪০ ওভার করার পরামর্শ দেব, যাতে এটি বিনোদনমূলক হয়।’