সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক গ্রুপে সার্টিফিকেট ও এনআইডি তৈরির প্রলোভন দেখিয়ে প্রতারণার অভিযোগে দুজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। তাঁরা হলেন নাঈম চৌধুরী ও আয়ান খান শান্ত। খবর ডিএমপি নিউজের।

নেত্রকোনা জেলা থেকে ১৩ ফেব্রুয়ারি আসামিদের গ্রেপ্তার করে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিম। এ সময় তাঁদের কাছ থেকে তিনটি মোবাইল, কম্পিউটার, মনিটর ও প্রিন্টার জব্দ করে সাইবার পুলিশ।

অভিযানে নেতৃত্ব দেওয়া সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের ই-ফ্রড টিমের সহকারী পুলিশ কমিশনার সুরঞ্জনা সাহা বলেন, বিভিন্ন অনলাইন রুটিন মনিটরিং করার সময় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কয়েকটি ফেসবুক গ্রুপ এবং পেজ দেখা যায়। সেসব পেজে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, বিবিএ এবং এমবিএ সার্টিফিকেট প্রদান করবে বলে লোভনীয় পোস্ট দেওয়া হতো। আগ্রহীদের ইনবক্সে যোগাযোগ করতে বলা হতো।

তিনি বলেন, প্রতারক এই চক্র এক থেকে তিন ঘণ্টার মধ্যে জাতীয় পরিচয়পত্র তৈরি ও সংশোধনের কাজ করে দেবে বলেও পোস্টে উল্লেখ করত।

সাইবার এই পুলিশ কর্মকর্তা বলেন, প্রথমে ওই ফেসবুক আইডিটি শনাক্ত করে তাঁদের অবস্থান নিশ্চিত করা হয়। এরপর ১৩ ফেব্রুয়ারি নেত্রকোনা জেলা থেকে নাঈম ও শান্তকে গ্রেপ্তার করা হয়।

রমনা মডেল থানায় দায়ের করা মামলায় গ্রেপ্তারকৃতদের আদালতে পাঠানো হয়েছে।