হত্যায় ব্যবহৃত ছুরিসহ গ্রেপ্তার আসামি। ছবি: কেরানীগঞ্জ প্রতিনিধি

মো. নাজিম উদ্দিন ওরফে নাদিম নামে ২৩ বছরের যুবককে হত্যার সঙ্গে জড়িত থাকার দায়ে করা মামলায় ১২ ঘণ্টার মধ্যে প্রধান অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ।

কেরানীগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহাবুদ্দিন কবীর বিপিএমের তত্ত্বাবধানে ও কেরানীগঞ্জ মডেল থানার অফিসার ইনচার্জ আবু ছালাম মিয়া পিপিএমের নেতৃত্বে একটি দল তথ্যপ্রযুক্তির সহায়তায় বুধবার (৬ জুলাই) ভোরে খোলামোড়া এলাকায় অভিযান চালিয়ে আসামিকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তার আসামির নাম মো. রাকিব। তার বয়স ১৭। সে রংপুর পীরগাছা থানার তাম্বুলপুর গ্রামের বাসিন্দা। বর্তমানে ঢাকার কেরানীগঞ্জের খোলামোড়া এলাকায় বাস করে।

যা ঘটেছিল

নাজিম উদ্দিন ও তাঁর বন্ধু জুয়েল ৫ জুলাই সন্ধ্যা ৬টার দিকে কেরানীগঞ্জ মডেল থানার খোলামোড়া মডেল টাউন আদর্শ স্কুল-সংলগ্ন নাঈম ও নিরঞ্জনের দোকানের মাঝে গলি রাস্তায় যান। ওই সময় পূর্বশত্রুতার কারণে রাকিব ধারালো ছুরি দিয়ে তাঁদের দুজনকে এলোপাতাড়ি ছুরিকাঘাত করে পালিয়ে যায়।

এতে নাজিমের পেটে গুরুতর আঘাত লাগে ও তাঁর বন্ধু জুয়েলও আহন হন। আশপাশের লোকজন নাজিমকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এবং জুয়েলকে কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান।

পরে চিকিৎসক গতকাল বুধবার নাজিমকে মৃত ঘোষণা করেন।

কেরানীগঞ্জ মডেল থানা-পুলিশ ওই ঘটনা জানতে পেরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে সুরতহাল রিপোর্ট প্রস্তুত করে এবং মরদেহ ময়নাতদন্তের জন্য পাঠায়।

মৃত নাজিমের পিতা মো. নিজাম উদ্দিন রাকিবের নামে কেরানীগঞ্জ মডেল থানায় হত্যা মামলা করেন।

পুলিশের পদক্ষেপ

হত্যার ঘটনা জানার সঙ্গে সঙ্গে কেরানীগঞ্জ মডেল থানা-পুলিশ আসামি রাকিবকে দ্রুত গ্রেপ্তারের জন্য সর্বাত্মক প্রচেষ্টা নেয়। এরই ধারাবাহিকতায় রাকিবকে গ্রেপ্তার করা হয়।

জিজ্ঞাসাবাদে দোষ স্বীকার

গ্রেপ্তার আসামি জিজ্ঞাসাবাদে জানায়, ৫ জুলাই বেলা ২টা ৩০ মিনিটের দিকে মাদক সেবনকে কেন্দ্র করে নাজিম ও জুয়েলের সঙ্গে কথা-কাটাকাটির একপর্যায়ে তাকে মারধর করেন ওই দুজন। সেই বিবাদের জেরে প্রতিশোধ নেওয়ার জন্য রাকিব ছুরি নিয়ে নাজিম ও জুয়েলকে মারার জন্য রাস্তায় ওত পেতে থাকে। ঘটনার দিন সন্ধ্যা ৬টা ৫ মিনিটের দিকে নাজিম ও জুয়েল সেই গলি দিয়ে যাওয়া মাত্রই রাকিব তাঁদের ছুরিকাঘাত করে।

পেটে ছুরিকাঘাতের ফলে নাজিম রাস্তায় লুটিয়ে পড়লে রাকিব ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

পুলিশ আসামি রাকিবের দেওয়া তথ্যে হত্যায় ব্যবহৃত ছুরি জব্দ করে।

গ্রেপ্তার আসামি রাকিব আদালতেও দোষ স্বীকার করে জবানবন্দি দিয়েছে।