মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বাসস

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার হেপাটাইটিস ছাড়াও অন্যান্য ঘাতক রোগ ও সংক্রামক রোগের বিস্তার রোধ এবং চিকিৎসাসেবার উন্নয়নে জনসচেতনতা সৃষ্টিসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে।

‘বিশ্ব হেপাটাইটিস দিবস’ উপলক্ষে বৃহস্পতিবার (২৭ জুলাই) দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন। খবর বাসসের।

মাননীয় প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব হেপাটাইটিস দিবস-২০২৩’ পালন করা হচ্ছে জেনে তিনি আনন্দিত। ভাইরাস হেপাটাইটিস প্রতিরোধে দিবসটির এবারের প্রতিপাদ্য ‘আমরা অপেক্ষা করছি না’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে তিনি মনে করেন।

বিশ্বে হেপাটাইটিস ভাইরাস বহনকারী প্রতি ১০ জনের ৯ জনই জানেন না যে তিনি হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত। তাই হেপাটাইটিস নির্মূলের লক্ষ্য অর্জনে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির প্রয়োজনীয়তা উল্লেখ করে মাননীয় প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে পোলিও নির্মূল সার্টিফিকেট অর্জন করেছে। এ ছাড়া সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) সফলতার জন্য গ্লোবাল এলায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমুনাইজেশন (গ্যাভি) আমাকে ‘ভ্যাকসিন হিরো’ অ্যাওয়ার্ড দিয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ও দুবার গ্যাভি অ্যাওয়ার্ড অর্জন করেছে।

মাননীয় প্রধানমন্ত্রী বলেন, ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী হেপাটাইটিস নির্মূলের যে লক্ষ্য স্থির করা হয়েছে, তা আমাদের সবার প্রচেষ্টায় অর্জন করা সম্ভব। তিনি হেপাটাইটিস নির্মূলে সরকার গৃহীত পদক্ষেপের পাশাপাশি দেশের চিকিৎসক সমাজ, বেসরকারি ব্যক্তি ও সংস্থা, প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানান।

‘বিশ্ব হেপাটাইটিস দিবস’ উপলক্ষে আয়োজিত কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন মাননীয় প্রধানমন্ত্রী।