পুলিশের হেফাজতে হারিয়ে যাওয়া শিশু। ছবি: বাংলাদেশ পুলিশ

যশোর কোতোয়ালি থানার বেজপাড়া ভাঙ্গারি এলাকার ১০ বছরের এক মেয়েশিশু গতকাল ২১ এপ্রিল ট্রেনে ভুল করে উঠে খুলনা রেলওয়ে স্টেশনে চলে যায়।

তখন খুলনা রেলওয়ে থানার অফিসার ইনচার্জ মোশারফ হোসেন, এসআই মোল্লা মিজানুর রহমান ও এস আই হুমায়ুনের হস্তক্ষেপে শিশুটিকে যশোর রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মনিতোষ বিশ্বাসের কাছে গতকাল রাত সাড়ে ১১টার দিকে হস্তান্তর করা হয়।

মনিতোষ বিশ্বাস মেয়েটির দেওয়া তথ্যমতে তার প্রকৃত অভিভাবককে খোঁজার চেষ্টা করেন। কিন্তু মেয়েটি সঠিকভাবে ঠিকানা বলতে পারে না। পরে কনস্টেবল আলামিন ইসলামকে সঙ্গে নিয়ে মনিতোষ বিশ্বাস শিশুটিকে নিয়ে দুই ঘণ্টার বেশি সময় ধরে যশোর রেলস্টেশনের আশপাশসহ বিভিন্ন এলাকায় ঘুরে মেয়েটির পরিবারকে খুঁজতে থাকেন। একপর্যায়ে রাত আনুমানিক ২টায় স্থানীয় কয়েকজন নাইট গার্ডের সহায়তায় মেয়েটির পরিবারকে খুঁজে পেতে সক্ষম হন।

পরে শিশুটিকে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়। তাকে ফিরে পেয়ে পরিবারের লোকজন আনন্দে কেঁদে ফেলেন। গভীর রাতে পুলিশ বাসায় গিয়ে তার বাচ্চাকে পৌঁছে দেবেন, তার বাবা-মা যেন বিশ্বাসই করতে পারছিলেন না। তাঁরা যশোর রেলওয়ে পুলিশ ফাঁড়ি তথা খুলনা রেলওয়ে জেলার পুলিশ সুপার মহোদয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।