আরএমপির মতিহার থানা পুলিশ শিশুটিকে পরিবারের কাছে ফেরত দেয়। ছবি: আরএমপি নিউজ

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) মতিহার থানা পুলিশের প্রচেষ্টায় হারিয়ে যাওয়া ৯ বছর বয়সী মাদ্রাসার শিক্ষার্থী মাহিনকে উদ্ধার করে মায়ের কাছে ফিরিয়ে দিয়েছে।

শিশুটির বাড়ি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানার লাউহাটি গ্রামে।

আরএমপি জানায়, শিশু মাহিনের বাবা সৌদি প্রবাসী। চার মাস আগে তার মা মাহিনকে শাহমখদুম থানাধীন নওদাপাড়ায় নুরে কুরআন হেফজি মাদ্রাসায় ভর্তি করেন। সেখানে হোস্টেলে থেকে পড়াশোনা করত সে। মাহিনের আবাসিকের নির্দিষ্ট নিয়মকানুন ভাল লাগত না। তা ছাড়াও তার বাড়িতে দুই বছরের ছোট বোনের প্রতি মায়ায় মন ব্যাকুল থাকত। তাই পড়াশোনায় তার মনোযোগ বসত না।

এসব কারণে মাহিন প্রায়ই বাড়ি যাওয়ার জন্য ব্যাকুল থাকত। বিষয়টি মাদ্রাসার শিক্ষক এবং পরিবারের লোকজন জানলেও তারা মাহিনকে বুঝিয়ে মাদ্রাসায় থাকতে বলে, কিন্তু মাহিন কিছুতেই মাদ্রাসায় থাকবে না। তাই আজ বুধবার সকালে সে মাদ্রাসার কাউকে না জানিয়ে বাড়ির উদ্দেশে রওনা দেয়।

বাড়ির পথ না জানায় মাহিন ঘুরতে ঘুরতে একপর্যায়ে বিশ্ববিদ্যালয় রেল স্টেশনে চলে আসে এবং বাড়িতে না যেতে পেরে কান্না শুরু করে। বিষয়টি মতিহার থানা পুলিশ খবর পেয়ে তাকে উদ্ধার করে থানা নিয়ে আসে।

মতিহার থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মো. মোবারক পারভেজ মাহিনের সঙ্গে বন্ধুসুলভ আচরণ করে কান্নাকাটির কারণ ও ঠিকানা জানতে চান। মাহিন তার কান্নাকাটির কারণ ও ঠিকানা জানায়। মাহিনের পরিচয় জানার পর ওসি তাৎক্ষণিক তার পরিবারের সঙ্গে যোগাযোগ করেন।

খবর পেয়ে আজ বুধবার সন্ধ্যায় শিশু মাহিনের মা মতিহার থানায় এলে ওসির উপস্থিতিতে উদ্ধারকৃত শিশুকে তার মায়ের হাতে তুলে দেন। মাহিনের মা মাহিনকে ফিরে পেয়ে অত্যন্ত আনন্দিত। তিনি আরএমপির মতিহার থানা পুলিশকে ধন্যবাদ জানিয়েছেন।