প্রায় এক ডজন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্র প্রায় এক ডজন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। বুধবার (২৬ অক্টোবর) দেশটির নৌবাহিনী ও সেনাবাহিনী ভার্জিনিয়া অঙ্গরাজ্যের সমুদ্রতীরবর্তী একটি লঞ্চ প্যাড থেকে এই পরীক্ষা চালায়। খবর আজকের পত্রিকার।

বায়ুমণ্ডলের ওপরের অংশে একটি রকেট পাঠিয়ে তা থেকে হাইপারসনিক গ্লাইড ভেহিক্যালগুলো ছোড়া হয়। এ সময় অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্রগুলো শব্দের পাঁচ গুণের বেশি গতিতে (ঘণ্টায় ৬ হাজার ২০০ কিলোমিটার) লক্ষ্যের দিকে ছুটে যায়।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, নতুন ধরনের অস্ত্রের বিকাশে সহায়তা করার লক্ষ্যে এ পরীক্ষা চালানো হয়েছে। এই পরীক্ষার মাধ্যমে পাওয়া তথ্য হাইপারসনিক অস্ত্র উন্নয়ন গবেষণায় ব্যবহার করা হবে। সমুদ্র ও ভূমি থেকে নিক্ষেপযোগ্য হাইপারসনিক অস্ত্র তৈরির জন্য এটি যুক্তরাষ্ট্রের দ্বিতীয় পরীক্ষা। প্রথম পরীক্ষাটি চালানো হয় ২০২১ সালের অক্টোবরে।

এক বিবৃতিতে মার্কিন নৌবাহিনী জানিয়েছে, ভার্জিনিয়া অঙ্গরাজ্যে নাসার ওয়ালপস ফ্লাইট ফ্যাসিলিটি থেকে এ পরীক্ষাটি পরিচালনা করে স্যান্ডিয়া ন্যাশনাল ল্যাবরেটরিজ। হাইপারসনিক অস্ত্রের যোগাযোগ ও নেভিগেশন যন্ত্রপাতির কার্যকারিতা মূল্যায়নের পাশাপাশি ‘বাস্তবিক হাইপারসনিক পরিবেশে’ যে তাপমাত্রা বিরাজ করে, অত্যাধুনিক উপাদানগুলো তা সহ্য করতে পারে কি না, তা যাচাই করে স্যান্ডিয়া।