সড়ক-মহাসড়কে শৃঙ্খলা ধরে রাখতে নিরলস কাজ করে যাচ্ছে বাংলাদেশ পুলিশের হাইওয়ে পুলিশ ইউনিট। তারই ধারাবাহিকতায় গত জুলাই মাসের দ্বিতীয়ার্ধে, অর্থাৎ ১৫ দিনে দেশের বিভিন্ন এলাকায় প্রায় সাড়ে ৩ হাজার অযান্ত্রিক অবৈধ থ্রি হুইলার জব্দ করেছে হাইওয়ে পুলিশ।

শুধু তা-ই নয়, সড়ক পরিবহন আইন লঙ্ঘনসহ সড়কের শৃঙ্খলা বিনষ্টের অভিযোগে ১৬ হাজারের বেশি মামলা করেছে হাইওয়ে পুলিশ।

হাইওয়ে পুলিশ ছয়টি রিজিওনে বিভক্ত। এগুলো হলো গাজীপুর, কুমিল্লা, বগুড়া, মাদারীপুর, খুলনা ও সিলেট।

হাইওয়ে পুলিশ জানায়, গত ১৬ থেকে ৩১ জুলাই পর্যন্ত দেশের বিভিন্ন এলাকা থেকে ৩ হাজার ৪২৮টি অযান্ত্রিক অবৈধ থ্রি হুইলার জব্দ করেছে হাইওয়ে পুলিশ। এর মধ্যে বাংলাদেশ পুলিশের এই ইউনিটের বগুড়া রিজিওনে অবৈধ থ্রি হুইলার জব্দ হয়েছে সবচেয়ে বেশি, ৯৮৪টি। অবৈধ থ্রি হুইলার জব্দের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে গাজীপুর রিজিওন, ৯৪০টি। এ ছাড়া কুমিল্লা রিজিওনে ৮৬৩টি, খুলনা রিজিওনে ৪১৩টি, মাদারীপুর রিজিওনে ২১৫টি এবং সিলেট রিজিওনে ১৩টি অযান্ত্রিক অবৈধ থ্রি হুইলার জব্দ করেছে হাইওয়ে পুলিশ।

এদিকে ওই ১৫ দিনে সড়ক পরিবহন আইন লঙ্ঘনের অভিযোগে হাইওয়ে পুলিশ ১৬ হাজার ২৪০টি মামলা করেছে। মামলার সংখ্যায় শীর্ষে আছে কুমিল্লা রিজিওন, ৫ হাজার ৫৮টি। এরপরেই রয়েছে গাজীপুর রিজিওন, ৩ হাজার ৮০১টি। এ ছাড়া বগুড়া রিজিওনে ৩ হাজার ৫২টি, খুলনা রিজিওনে ১ হাজার ৯৬০টি, মাদারীপুর রিজিওনে ১ হাজার ৫১১টি এবং সিলেট রিজিওনে ৮৬৭টি মামলা করেছে হাইওয়ে পুলিশ।