স্পেশাল ব্রাঞ্চে (এসবি) রোববার উদ্বোধন করা অনবদ্য উপস্থাপনাশৈলীতে সাজানো বঙ্গবন্ধু গ্যালারি। ছবি: বাংলাদেশ পুলিশ

বঙ্গবন্ধুর বিখ্যাত তর্জনী উঁচানো আবক্ষ ভাস্কর্য; যে তর্জনী উঁচিয়ে ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রেসকোর্সের উত্তাল জনসমুদ্রে বাঙালির স্বপ্ন, আশা-আকাঙ্ক্ষাকে হৃদয়ে ধারণ করে জলদগম্ভীর কণ্ঠে বঙ্গবন্ধু ঘোষণা করেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। সেই ভাস্কর্যসহ শোভা পাচ্ছে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের নানা ছবি। রয়েছে বঙ্গবন্ধু সম্পর্কে স্পেশাল ব্রাঞ্চের সিক্রেট ডকুমেন্ট। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও কর্মের ওপর লেখা নানা ধরনের বই। এক পাশে রয়েছে বসার ব্যবস্থা। এভাবেই অনবদ্য উপস্থাপনাশৈলীতে সাজানো হয়েছে বঙ্গবন্ধু গ্যালারি।

স্পেশাল ব্রাঞ্চের (এসবি) প্রধান কার্যালয়ের নতুন ভবনের নিচতলায় নির্মিত ‘বঙ্গবন্ধু গ্যালারি’ রোববার উদ্বোধন করেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি। ছবি: বাংলাদেশ পুলিশ

মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি আজ রোববার বিকেলে প্রধান অতিথি হিসেবে স্পেশাল ব্রাঞ্চের (এসবি) প্রধান কার্যালয়ের নতুন ভবনের নিচতলায় নির্মিত এই ‘বঙ্গবন্ধু গ্যালারি’ উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, (আইজিপি) বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)। এসবি প্রধান অতিরিক্ত আইজি মো. মনিরুল ইসলাম এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রী এবং আইজিপি বঙ্গবন্ধু গ্যালারির বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

বঙ্গবন্ধু গ্যালারির বিভিন্ন অংশ ঘুরে দেখছেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি। ছবি: বাংলাদেশ পুলিশ

পরে স্বরাষ্ট্রমন্ত্রী এবং আইজিপি স্পেশাল ব্রাঞ্চের কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন।