মৃত্যুদণ্ডে দণ্ডিত সাবেক সংসদ সদস্য ফিও জেয়া থ ছিলেন অং সান সু চির ঘনিষ্ঠ সহচর। ছবি: সংগৃহীত

মিয়ানমারের নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সাবেক এক সংসদ সদস্যসহ (এমপি) চারজনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সামরিক জান্তা সরকার।

মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ২৫ জুলাই (সোমবার) এ দণ্ড কার্যকর করা হয়।

অনেক বছর ধরেই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে মৃত্যুদণ্ড কার্যকরের নজির ছিল না। তবে চারজনের মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের মধ্য দিয়ে কয়েক দশক পর সেই দণ্ড কার্যকরের প্রক্রিয়া আবার ফিরে এল।

স্থানীয় গ্লোবাল নিউ লাইট পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ‘নৃশংস ও অমানবিক সন্ত্রাসী কর্মকাণ্ডে’ নেতৃত্ব দেওয়ার দায়ে ওই চারজনকে ফাঁসি দেওয়া হয়েছে। এঁদের মধ্যে একজন বিশিষ্ট গণতন্ত্র কর্মীও রয়েছেন। কারা প্রথা অনুযায়ী এ দণ্ড কার্যকর করা হয়েছে। তবে কোথায় এ দণ্ড কার্যকর হয়েছে, তা নিয়ে সামরিক বাহিনীর পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি।

মৃত্যুদণ্ডে দণ্ডিত চারজনের মধ্যে মিয়ানমারের গণতন্ত্রকর্মী কাউ মিন উ আছেন। ছবি: সংগৃহীত

মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ফিও জেয়া থাও গ্রেপ্তার হয়েছিলেন গত নভেম্বরে। এরপর চলতি বছরের জানুয়ারিতে তাঁর বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করা হয়। সামরিক আদালতের রায়ে গণতন্ত্রী কর্মী কাউ মিন উকেও দেওয়া হয় একই দণ্ড। বাকি দুজনকে দণ্ড দেওয়া হয়েছে এক নারীকে হত্যার মামলায়।