'অপারেশন সুন্দরবন' সিনেমার ট্রেইলার উন্মোচন অনুষ্ঠানে সিনেমাটির কলাকুশলী ও অন্যদের নিয়ে মঞ্চে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) বলেছেন, সুন্দরবনে র‍্যাব অপারেশন শুরু করল, আর সুন্দরবন দস্যুমুক্ত হয়ে গেল; বিষয়টা কিন্তু এ রকম নয়। এ জন্য অনেক রক্ত ঝরাতে হয়েছে, ঘাম ঝরাতে হয়েছে। সিনেমার চেয়েও র‌্যাবের অভিযান অনেক বেশি সিনেম্যাটিক, দুঃসাহসিক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন আইজিপি বেনজীর আহমেদ। ছবি: বাংলাদেশ পুলিশ

আইজিপি ২৯ জুলাই (শুক্রবার) রাতে কক্সবাজার সমুদ্রসৈকতের লাবণী বিচে র‍্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের প্রযোজনায় নির্মিত ‘অপারেশন সুন্দরবন’সিনেমার ট্রেইলার উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

র‍্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।

‘অপারেশন সুন্দরবন ‘ সিনেমার ট্রেইলার উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন। ছবি: বাংলাদেশ পুলিশ

পুলিশপ্রধান বলেন, আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দেশকে ভালোবেসে সর্বোচ্চ দেশপ্রেম নিয়ে দায়িত্ব পালন করে। শুধু মাস শেষে একটা বেতনের চেক পাবে, তারা সে জন্য দায়িত্ব পালন করে না।

র‍্যাব মহাপরিচালক হিসেবে প্রায় পাঁচ বছর দায়িত্ব পালনের কথা উল্লেখ করে আইজিপি বলেন, আমি দেখেছি, কী মমত্ববোধ নিয়ে তারা দায়িত্ব পালন করেছে। র‌্যাবের সদস্যরা দেশকে ভালোবেসে আত্মাহুতি দিয়েছেন। শত শত সদস্য আহত হয়েছেন। কারও হাত উড়ে গেছে, পা হারিয়েছে। কখনো পরিবার ও সন্তানের কথা চিন্তা করেননি তারা, কখনো দায়িত্ব থেকে পিছপা হয়নি। তারা দেশকে জঙ্গিমুক্ত করেছে, সন্ত্রাসমুক্ত করেছে, সুন্দরবনকে দস্যুমুক্ত করেছে। তারা তাদের জীবনকে মৃত্যুর মুখোমুখি করতে পিছপা হয়নি। সিনেমার চেয়েও র‌্যাবের অভিযান অনেক বেশি সিনেম্যাটিক, দুঃসাহসিক। তিনি বলেন, মহাপরিচালক হিসেবে আমার নির্দেশে তারা জীবন বাজি রেখে দায়িত্ব পালন করেছে।

অনুষ্ঠানের একটি পর্যায়ে র‌্যাবের মহাপরিচালক ও অন্যদের সঙ্গে আইজিপি। ছবি: বাংলাদেশ পুলিশ

আইজিপি বেনজীর আহমেদ বলেন, সুন্দরবনের ৪০০ বছরের পুরোনো সমস্যার সমাধান করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা। প্রধানমন্ত্রীর নির্দেশে অপারেশন শুরুর পর ২০১৮ সালে সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করা হয়। দস্যুমুক্ত হওয়ায় সুন্দরবনের ওপর নির্ভরশীল মানুষ সুফল ভোগ করছে। আগের তুলনায় এখানে বাঘ, হরিণসহ প্রাণীর সংখ্যাও বেড়েছে।

‘অপারেশন সুন্দরবন’ সিনেমার পটভূমি তুলে ধরে আইজিপি বলেন, এ চলচ্চিত্র নির্মাণের জন্য পরিচালক দীপংকর দীপনকে দায়িত্ব দেওয়া হয়। তিনি ও তাঁর টিম তিন মাস সুন্দরবনে অবস্থান করেছেন, গবেষণা করেছেন, আমাকে সাত শ পৃষ্ঠার একটি প্রতিবেদন দিয়েছেন। তখন আমার মনে হয়েছে, তিনি পারবেন। পরে তাঁকে সিনেমাটি তৈরির দায়িত্ব দেওয়া হয়।

আইজিপি বলেন, সুন্দরবনের বনদস্যুরা আজ সমাজের মূলধারায় মিশে আছে। তারা অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশ নিচ্ছে, তারা ভালো আছে। এটা একটা ইউনিক কার্যক্রম। এ ধরনের কার্যক্রম আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে বিশ্বের কোথাও হয়েছে কি না আমার জানা নেই। যেভাবে আমরা জঙ্গিবাদ দমন করেছি, এটাও একটা ইউনিক মডেল। তিনি বলেন, গ্লোবাল টেররিজম ইনডেক্সে আমাদের চেয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান, যুক্তরাজ্যের অবস্হান অনেক নিচে। এটা মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে, মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর পরামর্শে এবং আপনাদের সমর্থনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী করতে পেরেছে।

আইজিপি আরও বলেন, সুন্দরবন জলদস্যমুক্ত হওয়ার ফলে এ অঞ্চলের ২৫ লাখ মানুষ এর সুবিধা ভোগ করছে। ব্রাজিল আমাজনের বন থেকে বিলিয়ন বিলিয়ন ডলার আয় করে থাকে। সুন্দরবনে যে শান্তির সুবাতাস বইছে, আমরাও এখান থেকে বিলিয়ন বিলিয়ন ডলার আয় করতে পারব। তিনি বলেন, সুন্দরবন বনদস্যুমুক্ত হওয়ার ফলে এখানে বাঘের সংখ্যা বেড়েছে, হরিণের সংখ্যা বেড়েছে। এখানে এখন শান্তির সুবাতাস বইছে।

ড. বেনজীর আহমেদ বলেন, বর্তমান দেশে সিনেমা হলের সংখ্যা কমেছে, সিনেমার সংখ্যা কমছে। তবে এখন কিছু ভালো ছবি হয়েছে। আমাদের দেশে সুস্থ বিনোদনের বিকাশ হোক। অপরাধীরা সুস্থ জীবনে ফিরে আসুক, কিশোরেরা কিশোর গ্যাং থেকে ফিরে আসুক। তিনি ‘অপারেশন সুন্দরবন’ সিনেমা উপভোগ করার জন্য দর্শকদের আমন্ত্রণ জানান। তিনি সিনেমাটির পরিচালক, কলাকুশলীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

‘অপারেশন সুন্দরবন ‘ সিনেমার ট্রেইলার উন্মোচন অনুষ্ঠানে দর্শকদের ভিড়। ছবি: বাংলাদেশ পুলিশ

র‍্যাব মহাপরিচালক বলেন, দস্যুমুক্ত সুন্দরবন একটি বিশাল অর্জন। এ অর্জনের পথ মসৃণ ছিল না। এ জন্য দীর্ঘপথ অতিক্রম করতে হয়েছে। আমরা আমাদের ৩০ জন সহযাত্রীকে হারিয়েছি, অনেকে পঙ্গুত্ব বরণ করেছে। একটি শান্তিপূর্ণ বাংলাদেশ প্রতিষ্ঠায় তারা সহযোগিতা করেছে। সুন্দরবনকে দস্যুমুক্ত করতে সহযোগিতা করার জন্য বন বিভাগসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান তিনি।

‘অপারেশন সুন্দরবন’সিনেমা আগামী ২৩ সেপ্টেম্বর মুক্তি পাবে।