যুদ্ধকবলিত সুদান থেকে দেশে ফিরেছেন ১৩৬ জন বাংলাদেশি নাগরিক।

সোমবার (৮ মে) সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁদের স্বাগত জানান মাননীয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। খবর বাসসের।

বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, মঙ্গলবার বা বুধবার সুদান থেকে বাংলাদেশিদের পরবর্তী ব্যাচ দেশে ফেরার কথা রয়েছে। অতি দ্রুত বাকিদেরও দেশে ফিরিয়ে আনা হবে।

এর আগে সুদানফেরত বাংলাদেশিদের অভয় দিয়ে তিনি বলেন, ‘চিন্তা করবেন না। দেশকে অনেক কিছু দিয়েছেন কিন্তু আপনারা সেখানে (সুদান) সব কিছু হারিয়েছেন। আপনারা প্রত্যেকে খালি হাতে এসেছেন। আপনাদের সাহায্য করার জন্য এবং পাশে থাকার জন্য আমরা এখানে এসেছি। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে সবাইকে যথাসাধ্য আর্থিক সহায়তা দেওয়া হবে। এ ছাড়া ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মাইগ্রেশন (আইওএম) আপনাদের সহায়তা করবে। আপনাদের অসুবিধা আমরা কিছুটা লাঘব করার চেষ্টা করব।’

প্রবাসী কল্যাণমন্ত্রী সাংবাদিকদের জানান, সুদান থেকে বাংলাদেশিদের দেশে ফেরত আনতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ২ লাখ মার্কিন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে। এ ছাড়া সুদানফেরত বাংলাদেশিকে পুনর্বাসনের জন্য ঋণ দেওয়ার লক্ষ্যে ‘আমাদের প্রবাসী কল্যাণ ব্যাংক আছে’।