সড়ক নিরাপত্তা নেতৃত্ববিষয়ক ২ দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় বিপিএম (বার), পিপিএম (বার)। ছবি: সিএমপি

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কর্মকর্তাদের নিয়ে রোড সেফটি লিডারশিপ তথা সড়ক নিরাপত্তা নেতৃত্ববিষয়ক দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

নিরাপদ সড়ক নিশ্চিতে পুলিশের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে চট্টগ্রামে প্রথমবারের মতো এ ধরনের কর্মশালার আয়োজন করা হলো।

মঙ্গলবার নগরীর র‌্যাডিসন ব্লু হোটেলে কর্মশালাটির উদ্বোধনের পাশাপাশি অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় বিপিএম (বার), পিপিএম (বার)।

ব্লুমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটি (বিআইজিআরএস) প্রোগ্রামের অংশ হিসেবে জিআরএসপি সিএমপির ৩৮ জন করে ৭৬ কর্মকর্তাকে রোড পুলিশিং বিষয়ে প্রশিক্ষণ দেবে।

জিআরএসপির সিনিয়র রোড পুলিশিং উপদেষ্টা রাসেল নাইমান প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করেন। যুক্তরাজ্য পুলিশের বিভিন্ন পদে ৩০ বছরের বেশি সময় কাজ করেছেন তিনি।

কর্মশালায় বৈশ্বিকভাবে অনুশীলন করা ‘সেফ সিস্টেম অ্যাপ্রোচ’ অনুসারে সড়ক নিরাপত্তার ঝুঁকিগুলো মোকাবিলায় পুলিশ সদস্যদের সক্ষমতা বৃদ্ধিতে জোর দেওয়া হয়। এই প্রশিক্ষণের ফলে পুলিশ কর্মকর্তারা আন্তর্জাতিক ও জাতীয় রোড পুলিশিং কৌশল সম্পর্কে জানতে পারবেন এবং ট্রাফিক আইন আরও কার্যকরভাবে প্রয়োগ করার মাধ্যমে সড়ক দুর্ঘটনাজনিত মৃত্যু ও হতাহত কমাতে সহায়তা করতে পারবেন।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) ফয়সল মাহমুদ, অতিরিক্ত কমিশনার (ক্রাইম) এ এস এম মাহতাব উদ্দিন (পিপিএম-সেবা) ও অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) এম এ মাসুদ। এ ছাড়া উপস্থিত ছিলেন সিএমপির জ্যেষ্ঠ কর্মকর্তারা।