গোল উদযাপন করছেন লিভারপুলের ফরওয়ার্ড সালাহ। ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেডের দ্বৈরথ বহু পুরোনো। এই দুই দলের ম্যাচ মানেই টান টান উত্তেজনা। কিছুদিন আগেও লিভারপুলকে হেসেখেলে হারিয়ে দিতো ম্যানইউ। তবে ইয়ুর্গেন ক্লপ লিভারপুলের দায়িত্ব নেওয়ার পরিস্থিতি পাল্টেছে। সবশেষ রবিবার (২৪ অক্টোবর) রাতে ম্যানচেস্টার ইউনাইটেডের জালে ৫ গোল দিয়েছে লিভারপুল। মিসরীয় তারকা ফুটবলার সালাহ করেছেন দুর্দান্ত এক হ্যাটট্রিক, তবে বিবর্ণ ছিলেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো।

ওল্ড ট্র্যাফোর্ডে স্বাগতিক সমর্থকদের স্তব্ধ করে দিয়ে পঞ্চম মিনিটেই এগিয়ে যায় লিভারপুল। গিনির মিডিওফিল্ডার কেইতা ঠান্ডা মাথার শটে ডেভিড ডি হেয়াকে পরাস্ত করেন।

প্রথম গোলের রেশ থাকতেই ত্রয়োদশ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে নেয় লিভারপুল। এবার স্কোর করেন ট্রেন্ড অ্যালেক্সান্ডার-আর্নল্ড।

৩৮তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে নেয় লিভারপুল। দুর্দান্ত খেলতে থাকা সালাহর নিখুঁত টোকা চোখের পলকে জালে জড়ায়।

এ নিয়ে টানা ১০ ম্যাচ গোল করলেন সালাহ এবং লিভারপুলের প্রথম খেলোয়াড় হিসেবে ওল্ড ট্র্যাফোর্ডে টানা তিন ম্যাচে গোল করার কৃতিত্বও দেখালেন তিনি।

হতাশায় মেজাজ হারিয়ে প্রথমার্ধের যোগ করা সময়ে হলুদ কার্ড দেখেন রোনালদো। বল দখলের লড়াইয়ে জোনস পড়ে যান, বল তখন ছিল তার পেটের কাছে। বল বের করতে উপর্যুপরি কিক মেরে কার্ড দেখেন এই তারকা ফরোয়ার্ড।

যোগ করা সময়ের শেষ দিকে ইউনাইটেডের রক্ষণ আবারও হয়ে যায় এলোমেলো। নিজেদের মধ্যে দারুণ বোঝাপড়ায় অ্যান্ডি রবার্টসন থেকে বল যায় জটার পায়ে। এই পর্তুগিজ ফরোয়ার্ডের পাসে সালাহর শটে খুঁজে পায় জাল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই হ্যাটট্রিক পূরণ করেন সালাহ। পল পগবাকে ছিটকে দিয়ে জর্ডান হেন্ডারসন বল বাড়ান সালাহকে। ডি হেয়া পোস্ট ছেড়ে বেরিয়ে এলেও আটকাতে পারেননি সালাহর শট।

৫২তম মিনিটে জালের দেখা পেয়েছিলেন রোনালদো। কিন্তু তিনি নিজেই অফসাইডে থাকায় ভিএআর সাহায্যে গোল দেননি রেফারি। ইউনাইটেডের ঘুরে দাঁড়ানোর আশা কার্যত শেষ হয়ে যায় ৬০তম মিনিটে; কেইতাকে কড়া ট্যাকল করে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন পগবা।

এরপর আর কোনো গোল না হওয়ায় ৫-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে লিভারপুল।

এই জয়ে ৯ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে লিভারপুল। সমান ম্যাচে ২২ পয়েন্ট শীর্ষে চেলসি এবং ২০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ম্যানচেস্টার সিটি। অন্যদিকে, ১৪ পয়েন্ট নিয়ে তালিকায় সাত নম্বরে আছে ম্যানচেস্টার ইউনাইটেড।