সাগরে মাছ শিকারে গিয়ে নিখোঁজ হওয়া জেলেদের ‘প্রয়োজনের ক্ষেত্রে মৃত ঘোষণা করতে’ ডিসি সম্মেলন থেকে আসা প্রস্তাব বিবেচনায় নিয়েছে সরকার।

বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সঙ্গে জেলা প্রশাসকদের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয় বলে জানান প্রতিমন্ত্রী এনামুর রহমান।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘সাগরে মাছ ধরতে গিয়ে অনেক জেলে নিখোঁজ হয়ে যায়। তারা দীর্ঘদিন ধরে ফিরে না এলেও তাদেরকে জেলা প্রশাসকেরা মৃত ঘোষণা করতে পারেন না। ডিসিরা আমাদের প্রস্তাব দিয়েছেন যেন, আইনকাঠামো তৈরি করে তাদের মৃত ঘোষণা করার ব্যবস্থা করা হয়। তা না হলে ওই পরিরবারের লোকেরা অনেক সরকারি সহায়তা থেকে বঞ্চিত থাকেন। এটা একটা সুন্দর প্রস্তাব। মন্ত্রিপরিষদ আলোচনা করে এটার বিষয়ে একটা সিদ্ধান্ত নিতে বলেছি। পাশের দেশে এটার কী সমাধান দেওয়া আছে, সেটা অনুসরণ করতে বলেছি।’ খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

বাংলাদেশের দক্ষিণ উপকূলজুড়ে বরগুনা, পটুয়াখালী, বরিশাল, নোয়াখালী, সন্দ্বীপ, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার বাসিন্দাদের বড় একটি অংশ মৎস্যজীবী। গভীর সমুদ্রে মাছ শিকারে গিয়ে দুর্ঘটনায় তাদের সলিলসমাধি ঘটলেও তার সঠিক হিসাব নেই।