চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত তিন মাসে অসহায়, দরিদ্র ও আর্থিকভাবে অসচ্ছল ১৪ হাজার ৩৯২ জন বিচারপ্রার্থীকে সরকারি খরচে আইনি সহায়তা দেওয়া হয়েছে। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর বাসসের।

প্রতিবেদনে আরও বলা হয়, ওই তিন মাসে কল সেন্টার বা হটলাইনের মাধ্যমে আইনি পরামর্শ ও তথ্য সেবা গ্রহণকারীর সংখ্যা ৭ হাজার ১০৫ জন। এ ছাড়া বিকল্প বিরোধ নিষ্পত্তি করা হয়েছে ৭০৩টি। এগুলোর মধ্যে মামলা দায়েরের আগে ৬৬৫টি এবং মামলা দায়েরের পর ৩৮টি।

করোনা সংকটেও জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার আইনি সহায়তা কার্যক্রম অব্যাহত রয়েছে। করোনার মধ্যে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিস কার্যক্রমও অব্যাহত আছে। বর্তমানে করোনার এই প্রাদুর্ভাবের কারণে আইনি সহায়তাপ্রত্যাশীরা অফিসের নির্ধারিত নাম্বারে (০১৭০০-৭৮৪২৭০) যোগাযোগ করলেই আইনি পরামর্শ পাচ্ছেন। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার নির্ধারিত হটলাইন নম্বর ১৬৪৩০–এ আইনি সেবা অব্যাহত রয়েছে।

২০০০ সালে প্রণীত ‘আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০’অনুযায়ী ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’গঠন করা হয়। রাজধানীর ১৪৫, নেউ বেইলি রোডে এ সংস্থার প্রধান কার্যালয়। এর ব্যাপ্তি সুপ্রিম কোর্ট, দেশের অধস্তন আদালত, শ্রম আদালত, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায় পর্যন্ত। এ বিষয়ে বিস্তারিত জানতে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার নিজস্ব ওয়েবসাইট রয়েছে।