শুধু শহর নয়, তৃণমূল পর্যন্ত উন্নয়ন পৌঁছে দেওয়াই সরকারের লক্ষ্য বলে মন্তব্য করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৫ মে) দুপুরে শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমিতে প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ প্রদান অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি। খবর ইন্ডিপেনডেন্ট অনলাইনের।

এ সময় মাননীয় প্রধানমন্ত্রী আরও বলেছেন, সরকারি কর্মকর্তাদের সুযোগ-সুবিধা বাড়ানোর পাশাপাশি উন্নত প্রশিক্ষণের ওপর জোর দেওয়া হয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে দারিদ্র্যের হার ইতোমধ্যে উল্লেখযোগ্যভাবে কমানো হয়েছে, একে শূন্যের কোঠায় নিতে চাই। পদ্মা সেতুসহ যোগাযোগ উন্নয়নের ফলে বাংলাদেশের সবজি এখন যাচ্ছে বিশ্বের ৭০টি দেশে। একে আরও বাড়াতে হবে। নিজের গ্রামে থেকেই যেন সবাই সব ধরনের কর্মসংস্থান চালাতে পারেন, সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে সরকার।

শেখ হাসিনা বিশ্বে আরও খারাপ সময় আসতে পারে উল্লেখ করে বলেন, এ বিষয়টি বিবেচনায় রেখে কৃষি উৎপাদন বাড়াতে হবে, অনাবাদি জমি আবাদি করতে হবে। কৃষিজমির সর্বোচ্চ ব্যবহারের দিকে নজর দিতে বলেন তিনি।

আশ্রয়ণ প্রকল্পের আওতায় ইতিমধ্যে অনেক ভূমিহীন পরিবারকে জমি, ঘর দেওয়া হয়েছে। কেউ যেন গৃহহীন না থাকে, সেদিকেও সরকার কাজ করে যাচ্ছে বলে জানান শেখ হাসিনা।

এ সময় মাননীয় প্রধানমন্ত্রী আরও বলেছেন, কর্মসংস্থান বাড়াতে ও দক্ষ জনশক্তি গড়ে তুলতে শিক্ষার পরিবেশ আরও উন্নত করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে সব ক্ষেত্রেই ডিজিটাল করতে হবে।

মাননীয় প্রধানমন্ত্রী এ সময় বলেন, সাধারণ মানুষ যেন সব ধরনের অনিয়ম, দুর্নীতি থেকে মুক্ত হয়, সে লক্ষ্যেই বিশেষভাবে চেষ্টা করে যাচ্ছে সরকার। দীর্ঘমেয়াদি ও মধ্যমেয়াদি উন্নয়নের লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে। এ সময় প্রশিক্ষণ উপেক্ষা করে কর্মক্ষেত্রে উন্নতি করা যায় না। এ জন্যই প্রশিক্ষণের ওপর সরকার গুরুত্ব দিচ্ছে বলে জানান মাননীয় প্রধানমন্ত্রী।