সিআইডি কর্মকর্তা আজাদ রহমান

এবার জাতীয় শুদ্ধাচার পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান। কর্মক্ষেত্রে ভালো কাজের স্বীকৃতি হিসেবে শুদ্ধাচার ২০২১-২০২২ পুরস্কারের জন্য মনোনীত হন তিনি। খবর জাগো নিউজের।

কর্মক্ষেত্রে পেশাগত দক্ষতা, যোগ্যতা, নৈতিকতা, সততা, সময়ানুবর্তিতা, শৃঙ্খলাবোধ, কৰ্তব্যনিষ্ঠা, উদ্ভাবন, সংস্কারসহ শুদ্ধাচার চর্চাবিষয়ক ১৯টি সূচকে সর্বোচ্চ লক্ষ্যমাত্রা অর্জনের স্বীকৃতি হিসেবে তিনি এ পুরস্কারের জন্য মনোনীত হন।

আজাদ রহমান ২০১০ সালের ডিসেম্বরে বিসিএস ২৮তম পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে যোগদান করেন। পরে দেড় বছরের প্রশিক্ষণ শেষে ২০১২ সালের জুলাইয়ে পুলিশের এলিট ফোর্স র‌্যাব সদর দপ্তরে যোগ দেন।

পুলিশের এই কর্মকর্তা ২০১৪ সালে বরিশাল মহানগর পুলিশের ডিবি, কোতোয়ালি জোনসহ বিভিন্ন জোনে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। পরে ২০১৬ সালের ডিসেম্বরে অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি পান। একই সঙ্গে তাঁকে রাজবাড়ী সদর সার্কেলে বদলি করা হয়।

সেখান থেকে ২০১৭ সালে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে সুদানে যান। সেখানে অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন শেষে ২০১৯ সালে দেশে ফিরে কুষ্টিয়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে যোগদান করেন। ২০২০ সালের জুন থেকে সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) হিসেবে অত্যন্ত দক্ষতা ও বিচক্ষণতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন তিনি।

আজাদ রহমানের বাড়ি ঝিনাইদহের মহেশপুর উপজেলার সেজিয়া গ্রামে। তিনি বাকশপোতা হাইস্কুল থেকে এসএসসি ও যশোর ক্যান্টনমেন্ট কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে ইংরেজিতে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। পরে রাজশাহী বিশ্ববিদ্যায়ল থেকে মাস্টার্স ইন পুলিশ সায়েন্সে আরেকটি ডিগ্রি নেন।