মালির উদ্দেশে ঢাকা ছাড়ার আগে পুলিশ সদস্যরা। ছবি: পুলিশ নিউজ

মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগ দিতে শুক্রবার ঢাকা ছেড়েছেন বাংলাদেশ পুলিশের ১৪০ জন সদস্য।

পুলিশ সুপার মো. মহিদুল ইসলামের নেতৃত্বে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট (বিএএনএফপিইউ)-১-এর নবম রোটেশনের ৭০ জন এবং পুলিশ সুপার মো. শহিদুল্লাহ কাওছারের নেতৃত্বে বিএএনএফপিইউ-২-এর পঞ্চম রোটেশনের ৭০ জন পুলিশ সদস্য রয়েছেন। তাঁরা জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মিনুসমায় দায়িত্ব পালনের লক্ষ্যে ইথিওপিয়ান এয়ারলাইনসের বিশেষ ফ্লাইটে পশ্চিম আফ্রিকার দেশ মালির উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন।

২০১৩ সাল থেকে বিএএনএফপিইউ-১-এর পুলিশ সদস্যরা জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মালির বামাকোতে পেশাদারত্বের সঙ্গে দায়িত্ব পালন করছেন।

২০১৭ সাল থেকে বিএএনএফপিইউ-২ মালির উত্তরভাগের সাহারা মরুভূমির বুকে তিম্বুক্ত রিজিয়নের গুন্দাম এলাকায় সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছে।

মালির উদ্দেশে ঢাকা ছাড়ার আগে পুলিশ সদস্যরা। ছবি: পুলিশ নিউজ

দুর্গম ভৌগোলিক অবস্থান, প্রতিকূল আবহাওয়া এবং অত্যন্ত ঝুঁকিপূর্ণ নিরাপত্তা পরিস্থিতির মধ্যেও বাংলাদেশ পুলিশের সদস্যরা অত্যন্ত সাহসিকতা ও পেশাদারত্বের সঙ্গে দায়িত্ব পালন করে আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি মো. রুহুল আমিন, বিপিএম এবং ওভারসিস অ্যান্ড ইউএন অপারেশনস উইংয়ের কর্মকর্তারা পুলিশ সদস্যদের বিদায় জানান।