মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। ছবি : বাসস

মহামান্য রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, শব্দশক্তি ব্যবহার করে জনগণের কাছে তথ্য পৌঁছে দিতে বেতার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

‘বিশ্ব বেতার দিবস’ উপলক্ষে সোমবার (১২ ফেব্রুয়ারি) দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন। খবর বাসসের।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ‘বিশ্ব বেতার দিবস ২০২৪’ পালনের উদ্যোগ নেওয়ায় সন্তোষ প্রকাশ করেন মহামান্য রাষ্ট্রপতি। এ উপলক্ষে বাংলাদেশ বেতারের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, শিল্পী, কলাকুশলী ও শ্রোতাদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান তিনি।

মহামান্য রাষ্ট্রপতি বলেন, শব্দশক্তি ব্যবহার করে জনগণের কাছে তথ্য ও বিনোদন পৌঁছে দিতে জনপ্রিয় গণমাধ্যম বেতার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতে শতাব্দীপ্রাচীন এই গণমাধ্যমের রয়েছে বিশেষ ভূমিকা। দেশের প্রত্যন্ত ও দুর্গম প্রান্তে জরুরি বার্তা, সংবাদ ও অনুষ্ঠান প্রচারের মাধ্যমে জনমত গঠনেও বেতার সহায়ক ভূমিকা রাখে। এই পরিপ্রেক্ষিতে বিশ্ব বেতার দিবসের এবারের প্রতিপাদ্য ‘শতাব্দী জুড়ে তথ্য, বিনোদন ও শিক্ষা বিস্তারে বেতার’ যথার্থ ও সময়োপযোগী হয়েছে।

মো. সাহাবুদ্দিন বলেন, বাংলাদেশ বেতার দেশের একটি ঐতিহ্যবাহী ও প্রাচীনতম গণমাধ্যম। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতার পক্ষে বাংলাদেশ বেতার প্রচারিত বিভিন্ন অনুষ্ঠান জনমত গঠনের পাশাপাশি বীর মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা জুগিয়েছিল। স্বাধীনতা-পরবর্তী সময়ে বাংলাদেশ বেতার শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, বাল্যবিবাহ ও নারী নির্যাতন রোধ, গুজব ও জঙ্গিবাদ প্রতিরোধ, ডেঙ্গু, করোনা মহামারি ও প্রাকৃতিক দুর্যোগে সতর্কতা প্রদানসহ বিভিন্ন বিষয়ে সচেতনতা সৃষ্টিতে অবদান রেখেছে।

রাষ্ট্রপ্রধান ‘বিশ্ব বেতার দিবস ২০২৪’ উপলক্ষে গৃহীত সব কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।