জাপানের দক্ষিণ পশ্চিমাঞ্চলে ১৮ সেপ্টেম্বর (রোববার) শক্তিশালী টাইফুন নানমাদল আঘাত হেনেছে। ইতিমধ্যে হাজার হাজার লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। প্রায় ৩০ লাখ লোককে নিরাপদ আশ্রয়ে সরে যেতে কর্তৃপক্ষ অনুরোধ জানিয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, জাপান মেট্রোলজিক্যাল এজেন্সি (জেএমএ) কিউশু এলাকার কাগোশিমায় ব্যতিক্রমী ‘বিশেষ সতর্কতা’ জারি করেছে। এ ধরনের বিশেষ সতর্কতা জারির ঘটনা সাধারণত কয়েক দশকে একবার ঘটে।

এদিকে ১৮ সেপ্টেম্বর সকাল নাগাদ কাগোশিমা ও পাশ্ববর্তী মিয়াজাকি এলাকার ২৫ হাজার ৬৮০ বাড়িঘর বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এ ছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে আঞ্চলিক ট্রেন, ফ্লাইট ও ফেরি চলাচল। এনএইচকে বলছে, বুলেট ট্রেনসহ আঞ্চলিক ট্রেন চলাচল বন্ধ এবং অন্তত ৫১০টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

জেএমএ বলছে, ঝড়ের তান্ডবে নজিরবিহীন বিপদ তৈরি হতে পারে। ১৭ সেপ্টেম্বর (শনিবার) একে খুব বিপজ্জনক টাইফুন হিসেবে উল্লেখ করেন জেএমএর আবহাওয়া পূর্বাভাস ইউনিটের প্রধান রায়তা করোরা।

ফায়ার অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সি বলেছে, প্রায় ২৯ লাখ বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার সতর্কতা জারি করা হয়েছে। ১৮ সেপ্টেম্বর সকাল নাগাদ ৮ হাজার ৫০০ লোক স্থানীয় আশ্রয়কেন্দ্রে উপস্থিত হয়েছে।