লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৪৩ বাংলাদেশি। আজ মঙ্গলবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। ছবি : আইওএম

লিবিয়ার রাজধানী ত্রিপোলির ডিটেনশন সেন্টারে আটক থাকা ১৪৩ বাংলাদেশি দেশে ফিরেছেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), পররাষ্ট্র মন্ত্রণালয় ও লিবিয়াতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় আজ মঙ্গলবার সকালে তাঁরা দেশে এসে পৌঁছান।

আইওএম আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দেশে ফিরে আসার পর প্রত্যেক বাংলাদেশিকে বাড়ি ফেরার খরচ হিসেবে ৫ হাজার ৮৯৬ টাকা দেওয়া হয়। নিজ এলাকায় ফিরে প্রতিবেশী ও আত্মীয়দের কাছে লিবিয়ায় আটক থাকার ভয়াবহ অভিজ্ঞতার কথা তুলে ধরতে তাঁদের উদ্বুদ্ধ করেন কর্মকর্তারা।

গতকাল সোমবার লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসনাত মুহাম্মদ খায়রুল বাশার লিবিয়ার অভিবাসন অধিদপ্তরে বাংলাদেশে ফেরত আসার অপেক্ষায় থাকা ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাঁদের বিদায় জানান। এ সময় আবুল হাসনাত অবৈধ অভিবাসনের নানা ঝুঁকির কথা তুলে ধরেন।

আবুল হাসনাত জানান, সম্প্রতি বাংলাদেশ ও লিবিয়ার মধ্যে জনশক্তি রপ্তানিতে পারস্পরিক সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা হয়েছে। এর মাধ্যমে ভবিষ্যতে লিবিয়ায় বৈধভাবে আসা কর্মীদের অধিকার সুরক্ষিত হবে। ফেরত আসা ১৪৩ জনের বাইরে এখনো দেশে আসার অপেক্ষায় আছেন ৩২০ বাংলাদেশি। তাঁরা ত্রিপোলি ও বেনগাজীর ডিটেনশন সেন্টারে আটক আছেন। আগামীকাল বুধবার ও আগামী ৫ ডিসেম্বর তাঁদের দেশে পাঠানো হবে।