পুলিশি হেফাজতে কুখ্যাত ডাকাত কালু। ছবি : বাংলাদেশ পুলিশ

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) যশোরের বিচক্ষণতায় কুখ্যাত ডাকাত আলামিন শিকদার ওরফে কালুকে (৫০) গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) পিবিআই যশোরের ইনচার্জ পুলিশ সুপার রেশমা শারমিন পিপিএম জানান, গত শনিবার (২৫ নভেম্বর) রাতে খুলনার সোনাডাঙ্গা থানাধীন ট্রাকস্ট্যান্ড কাঁচাবাজার মোড় থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

আসামি কালুর বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় অস্ত্র, ডাকাতিসহ বিভিন্ন অভিযোগে একাধিক মামলা রয়েছে। তাঁর বাড়ি বাগেরহাটের মোরেলগঞ্জ থানা এলাকায়।

পুলিশ সুপার রেশমা শারমিন পিপিএম জানান, ২০১৯ সালের ২৫ জুলাই রাতে যশোরের বেনাপোল পোর্ট থানাধীন ছোট আঁচড়া এলাকায় মোছা. রেক্সোনা বেগমের (৪৫) বাড়িতে ঢোকে একদল ডাকাত। ভুক্তভোগীর দেড় লাখ টাকার স্বর্ণালংকার ও মোবাইল ফোন লুটে নেয় তারা। এরপর ভাড়াটে মজিদের ঘরে ঢুকে স্বর্ণালংকারসহ ৬ লাখ টাকার মালপত্র লুটপাট করে। এ ঘটনায় বেনাপোল পোর্ট থানায় মামলা করেন ভুক্তভোগী। তদন্তের একপর্যায়ে ২০২০ সালের মার্চে আসামি মো. শামিম শিকদারকে (২২) খুলনার সোনাডাঙ্গা থানা এলাকা থেকে গ্রেপ্তারের পর আদালতে সোপর্দ করে পিবিআই যশোর। তাঁর বাড়ি বাগেরহাটের মোরেলগঞ্জ থানা এলাকায়।

পুলিশ সুপার আরও জানান, সম্প্রতি গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পলাতক আসামি কালুর অবস্থান শনাক্ত করা হয়। দীর্ঘ চার বছর পলাতক থাকা কালুকে গত ২৫ নভেম্বর গ্রেপ্তার করা হয়। কালু আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। ডাকাতিতে জড়িত অপর আসামিদের গ্রেপ্তার এবং লুণ্ঠিত মালপত্র উদ্ধারের চেষ্টা চলছে।