সুপ্রিম কোর্ট ভবন। ছবি : সংগৃহীত

রেলের ছাদে যাত্রী বহন বন্ধ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট বিভাগ। বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার (২১ জুলাই) বিষয়টি নিয়ে স্বপ্রণোদিত হয়ে শুনানি করে মৌখিকভাবে এ আদেশ দেন। খবর বাসসের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনির আন্দোলনের প্রেক্ষাপটে রেলওয়ের অব্যবস্থাপনা নিয়ে আজ শুনানিতে ট্রেনের ছাদে যাত্রী বহন বন্ধ করতে বলেছে আদালত। রেলের টিকেট কালোবাজারি বন্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা আগামী ৩১ জুলাইয়ের মধ্যে রেলওয়েকে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।

বিষয়টি নিয়ে শুনানির সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, দুদকের আইনজীবী মো. খুরশীদ আলম খান, রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশনস) এ এম সালাউদ্দিন, পরিচালক (ট্রাফিক) নাহিদ হাসান খান এবং সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট মো. জুবায়ের হোসেন আদালতে উপস্থিত ছিলেন।

শুনানির সময় রেলের কর্মকর্তাদের উদ্দেশে আদালত প্রশ্ন তুলে বলেন, কেন ট্রেনের ছাদে লোক ওঠে? এটা কি পয়সা ইনকামের পথ? ট্রেন জাতীয় সম্পদ। ট্রেন কি আপনারা গ্রাস করতে চাচ্ছেন?

রেল কর্মকর্তা সালাউদ্দিন এ সময় বলেন, ‘ছাদে যাত্রী ওঠা বন্ধ করা সম্ভব হচ্ছে না। কিছু সীমাবদ্ধতা আছে, তবু এটা আমাদের ব্যর্থতা।’

আদালত বলেন, ছাদে বা দাঁড়িয়ে যাঁরা যাচ্ছে, তাঁরা কি টাকা দিচ্ছে না? এটা তো দুর্নীতি।

ঢাবি শিক্ষার্থী মহিউদ্দিন রনির আন্দোলনের প্রসঙ্গে আদালতে সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট জুবায়ের হোসেন বলেন, অনলাইনে টিকেট পেতে পেমেন্ট করতে ১৫ মিনিট সময় থাকে। কিন্তু তিনি এক ঘন্টা পর পেমেন্ট করেছিলেন, তাই তিনি টিকেট পাননি। তবে তিন দিন পর সেই পেমেন্ট করা টাকা ফেরত দেওয়া হয়েছে।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান আদালতে বলেন, অনিয়ম পাওয়ায় সহজ ডটকমকে গতকাল ভোক্তা অধিকার দুই লাখ টাকা জরিমানা করেছে, যেখান থেকে ৫০ হাজার টাকা অভিযোগকারী রনি পাবেন।

আদালত বলেন, আজ থেকেই ট্রেনের ছাদে যাত্রী চড়া বন্ধ ঘোষণা করা হলো। একইসঙ্গে ট্রেনের টিকেট কালোবাজারি ও ছাদে যাত্রী বহন বন্ধের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা রেলওয়ে কর্তৃপক্ষকে আগামী ৩১ জুলাইয়ে মধ্যে ব্যাখ্যা দিতে নির্দেশ দেন আদালত।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এ কে এম আমিন উদ্দিন মানিক সাংবাদিকদের বলেন, মহিউদ্দিন রনির আন্দোলনের যুক্তি এবং তাঁর ছয় দফার বিষয়ে বুধবার জানতে চেয়েছিলেন আদালত। আমি রেলের ডিজির সঙ্গে টেলিফোনে যোগাযোগ করেছি, তিনি বলেছেন, এ বিষয়ে কমিটি গঠনের জন্য পদক্ষেপ নিয়েছেন, তাঁদের জিএমকে চিঠি দিয়ে মহিউদ্দিন রনির দাবি-দাওয়া সম্পর্কে আগামী সাত দিনের মধ্যে কমিটি গঠন করে প্রতিবেদন দিতে বলেছে।

রেলের ডিজি আদালতে প্রতিনিধি পাঠিয়েছেন জানিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মানিক বলেন, আদালত উনাদের বক্তব্য শুনে ট্রেনের অব্যবস্থাপনার বিষয়ে বলেছেন, ট্রেনের ছাদে কোনো যাত্রী বহন করতে পারবে না। আজ থেকে টিকেট কালোবাজারি চলবে না, তা বন্ধ করতে হবে-এ মর্মে মৌখিকভাবে নির্দেশনা দিয়েছেন আদালত।